ডেঙ্গু জ্বর হলে কি গোসল করা যাবে? বিস্তারিত জেনে নিন

সম্প্রতি বাংলাদেশে ডেঙ্গু জ্বরের প্রকোপ অনেক বেড়ে গেছে। তাই, আমাদের দেশের অনেকেই ডেঙ্গু জ্বর হলে কি গোসল করা যাবে কি না জানার জন্য আগ্রহী। কারণ, আমাদের পরিচিত কেউ যদি ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়, তাকে গোসল করানো যাবে কি না সেটা জেনে রাখা জরুরী।

আপনার পরিচিত কেউ যদি ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়, তবে ডেঙ্গু জ্বর হলে গোসল করা যাবে কি না জেনে নিতে পারবেন বাংলায় আইটির আজকের এই পোস্টে। তো চলুন, পোস্টের মূল বিষয়ে ফিরে আসা যাক।

ডেঙ্গু জ্বর হলে কি গোসল করা যাবে

ডেঙ্গু জ্বর হলে কি গোসল করা যাবে

ডেঙ্গু জ্বর হলে রোগীকে অবশ্যই গোসল করানো যাবে। এছাড়াও, ডেঙ্গু জ্বরের রোগীর মাথায় পানি ঢালা কিংবা শরীর ভিজে কাপড় দিয়ে মুছে দিতে পারেন। তবে, ডাক্তারের পরামর্শ ছাড়া জ্বর কমানোর জন্য কোনো ব্যাথানাশক ঔষধ খাওয়ানো যাবে না।

ডেঙ্গু অনেক ভয়াবহ একটি রোগ। এডিস মশার কামড়ে ডেঙ্গু জ্বর এসে থাকে। অনেক সময় এই রোগের মাত্রা এত বেশি হয় যে, ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী মারা অব্দি যায়। বাংলাদেশে সম্প্রতি ডেঙ্গু জ্বরের অনেক বেশি প্রকোপ দেখা যাচ্ছে। দেশের বিভিন্ন জেলায় মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছে। আপনি বা আপনার পরিচিত কেউ যদি ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে থাকেন, তবে ডেঙ্গু জ্বর হলে কী কী করতে হবে জেনে নেয়া প্রয়োজন।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে রোগীর মাথায় পানি ঢালা, শরীর ভিজে কাপড় দিয়ে মুছে দেয়া এবং চাইলে গোসল করে দেয়া যাবে। ডেঙ্গু জ্বর হলে গোসল করা যাবে না, এমন কথার কোনো ভিত্তি নেই। সাধারণ জ্বর হলে যেমন গোসল করা যায়, তেমনি ডেঙ্গু জ্বর হলেও রোগীকে গোসল করানো যাবে।

ডেঙ্গু জ্বর হলে কি খেতে হবে

ডেঙ্গু জ্বর হলে শরীরে তরল পদার্থের কমতি পড়ে যায়। এজন্য, রোগীকে তরল খাবার বেশি খাওয়াতে হবে। ডাক্তার এর পরামর্শ অনুযায়ী ঔষধ খাওয়ানোর পাশাপাশি বিভিন্ন ফলমূল খাওয়াতে হবে। এক্ষেত্রে, কমলা, ডালিম, ডাব, পেঁপে পাতার জুস, হলুদ, মেথি, ব্রুকলি, পালংশাক খেতে হবে। এসব খাবারে শরীরের প্রয়োজনীয় ভিটামিন এবং অন্নান্ন্য পদার্থ রয়েছে।

ডেঙ্গু জ্বর হলে কি খাওয়া যাবে না

ডেঙ্গু জ্বর হলে ভাজা-পোড়া খাবার, তৈলাক্ত খাবার, অতিরিক্ত মশলাযুক্ত খাবার, ক্যাফিনযুক্ত পানীয় খাওয়া যাবে না। এসব উপাদান রয়েছে, এমন খাবার পরিহার করে চলতে হবে। এছাড়া, ডাক্তারের পরামর্শ অনুযায়ী শরীরের জন্য উপকারী এমন খাবার খেতে হবে।

ডেঙ্গু জ্বর হলে কি গোসল করা যাবে?

ডেঙ্গু জ্বর হলে রোগীকে গোসল করানো যাবে, ভিজে কাপর দিয়ে শরীর মুছে দেয়া যাবে এবং মাথায় পানি দেয়া যাবে।

আমাদের শেষ কথা

বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে ডেঙ্গু জ্বর হলে কি গোসল করা যাবে এ বিষয় নিয়ে আলোচনা করেছি। ডেঙ্গু জ্বর হলে রোগীকে অবশ্যই গোসল করে দিতে পারবেন। এমন আরও তথ্যবহুল পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

Leave a Comment