এশার নামাজ ১৭ রাকাত কি কি জেনে রাখা জরুরী

এশার নামাজ ১৭ রাকাত কি কি তা আমাদের মাঝে অনেকেই জানে না। প্রতিটি মুসলিম এর জন্য দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা ফরজ। এশার নামাজ উক্ত পাঁচ ওয়াক্ত নামাজের মাঝে এক ওয়াক্ত। এশার নামাজ কত রাকাত এবং কি কি তা অনেকেই জানে না। বাংলায় আইটির আজকের এই পোস্টে এশার নামাজ মোট কত রাকাত এবং কি কি এসব বিষয় নিয়ে আলোচনা করবো।

আপনি যদি এশার নামাজ কয় রাকাত ও কি কি এবং এশার নামাজ আদায় করার সঠিক নিয়ম জানতে চা, তবে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

এশার নামাজ মোট কত রাকাত?

প্রতি ওয়াক্ত নামাজের আলাদা আলাদা রাকাত আছে। অর্থাৎ, প্রতি ওয়াক্ত নামাজে নির্দিষ্ট পরিমাণ রাকাত নামাজ আদায় করতে হয়। কেউ চাইলে অতিরিক্ত রাকাত নফল নামাজ আদায় করতে পারে। এশার নামাজ মূলত ১৭ রাকাত। আপনি যদি সঠিকভাবে এশার নামাজ আদায় করতে চান, তবে আপনাকে ১৭ রাকাত নামাজ আদায় করতে হবে। ফরজ, সুন্নত এবং নফল নামাজ মিলে এশার ১৭ রাকাত নামাজ আদায় করা উত্তম।

এশার নামাজ ১৭ রাকাত কি কি

এশার নামাজ ১৭ রাকাত

আমাদের মাঝে অনেকেই সঠিকভাবে জানেন না যে, এশার নামাজ কয় রাকাত। এজন্য অনেকেই গুগলে সার্চ করে থাকেন, এশার নামাজ ১৫ রাকাত কি কি, এশার নামাজ ৯ রাকাত কি কি। আসলে এশার নামাজ মোট ১৭ রাকাত। আপনি যদি সঠিকভাবে এশার নামাজ আদায় করতে চান, তবে আপনাকে ১৭ রাকাত নামাজ আদায় করতে হবে। এশার নামাজ ১৭ রাকাত কি কি তা নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করবো। তো চলুন, শুরু করা যাক।

এশার নামাজ ১৭ রাকাত হচ্ছে – ৪ রাকাত সুন্নত, ৪ রাকাত ফরজ, ২ রাকাত সুন্নত, ২ রাকাত নফল, ৩ রাকাত বেতের এবং ২ রাকাত নফল। মোট ১৭ রাকাত এশার নামাজ।

এশার নামাজের নিয়ম

প্রতি ওয়াক্ত নামাজ আদায় করার নিয়ম রয়েছে। নিয়ম না মেনে নামাজ আদায় করলে সেই নামাজ আদায় হবে কী না একমাত্র আল্লাহ্‌ জানেন। কিন্তু, আমাদের উচিত নিয়ম মেনে প্রতি ওয়াক্ত নামাজ আদায় করা। এশার নামাজের নিয়ম হচ্ছে নামাজের জন্য আজান দিলে বা নামাজের ওয়াক্ত শুরু হলে অজু করে নিতে হবে।

প্রতি ওয়াক্ত নামাজ জামাতের সাথে আদায় করা উত্তম। তাই, এশার নামাজের ওয়াক্ত হলে আজান দেয়ার পর মসজিদের উদ্দেশ্যে রওনা দিতে হবে। এরপর, ৪ রাকার সুন্নত নামাজ আদায় করতে হবে, অতঃপর, ইমাম এর পিছে দাঁড়িয়ে ৪ রাকাত ফরজ নামাজ আদায় করতে হবে, এরপর ২ রাকাত সুন্নত, ২ রাকাত নফল, ৩ রাকাত বেতের নামাজ এবং ২ রাকাত নফল নামাজ আদায় করতে হবে। এভাবে করে মোট ১৭ রাকাত এশার নামাজ আদায় করতে হবে।

এশার নামাজ ১৭ রাকাত সঠিকভাবে আদায় করার জন্য আপনি নিচে দেয়া পদ্ধতি অনুসরণ করে সঠিকভাবে নামাজ আদায় করতে পারেন।

  1. মসজিদ গিয়ে ফরজ নামাজ শুরু হওয়ার আগে ৪ রাকাত সুন্নত নামাজ আদায় করা।
  2. ইমামের পিছনে দাঁড়িয়ে ৪ রাকাত ফরজ নামাজ আদায় করা।
  3. ফরজ নামাজ আদায় শেষে ২ রাকাত সুন্নত নামাজ আদায় করা।
  4. উপরে উল্লিখিত ২ রাকাত সুন্নত নামাজ আদায় করার পর ২ রাকাত নফল নামাজ আদায় করা।
  5. এরপর ৩ রাকাত বেতের নামাজ আদায় করা।
  6. অতঃপর, ২ রাকাত নফল নামাজ আদায় করার মাধ্যমে এশার ১৭ রাকাত নামাজ আদায় সম্পন্ন করা।

উপরে উল্লেখ করে দেয়া পদ্ধতি অনুসরণ করে আপনি সহিহ ভাবে এশার নামাজ আদায় করতে পারবেন।

এশার নামাজ ১৫ রাকাত কি কি

অনেকেই এশার নামাজ আদায় করার সময় শেষের ২ রাকাত নফল নামাজ আদায় করে না। এজন্য অনেকেই মনে করেন এশার নামাজ ১৫ রাকাত। তাই, অনেকেই এশার নামাজ ১৫ রাকাত কি কি জানার জন্য গুগলে সার্চ করে থাকেন। এশার নামাজ মূলত ১৭ রাকাত। তবে, কেউ যদি শেষের ২ রাকাত নফল নামাজ আদায় না করে, তখন এশার নামাজ ১৫ রাকাত আদায় করা হয়েছে বলা যেতে পারে।

অর্থাৎ, ৪ রাকাত সুন্নত নামাজ, ৪ রাকাত ফরজ নামাজ, ২ রাকাত সুন্নত, ২ রাকাত নফল এবং ৩ রাকাত বেতের নামাজ আদায় করার মাধ্যমে এশার ১৫ রাকাত নামাজ আদায় করা হয়ে থাকে। কিন্তু, এরপর ২ রাকাত নফল নামাজ আদায় করতে হয়। নফল নামাজ হওয়ার কারণে অনেকেই আদায় করতে চান না। কিন্তু, আমাদের সকলের উচিত সহিহভাবে এশার নামাজ ১৭ রাকাত আদায় করা।

এশার নামাজ ৯ রাকাত কি কি

এশার নামাজ আদায় করার সময় অনেকেই প্রথম ৪ রাকাত সুন্নত নামাজ, ২ রাকাত করে মোট ৪ রাকাত নফল নামাজ আদায় করেন না। এজন্য অনেকেই গুগলে এশার নামাজ ৯ রাকাত কি কি জানার জন্য সার্চ করে থাকেন। এশার নামাজ ৯ রাকাত হচ্ছে – ইমামের পিছনে ৪ রাকাত ফরজ নামাজ আদায় করা, এরপর ২ রাকাত সুন্নত নামাজ আদায় করা এবং সর্বশেষে ৩ রাকাত বেতের নামাজ আদায় করা।
বাংলায় আইটি
কিন্তু, মসজিদ গিয়ে প্রথমেই ৪ রাকাত সুন্নত নামাজ আদায় করতে হয়। এরপর, ফরজ নামাজ আদায় করার পর ২ রাকাত সুন্নত নামাজ আদায় করা শেষে ২ রাকাত নফল নামাজ এবং বেতের ৩ রাকাত নামাজ আদায় শেষে আরও ২ রাকাত নফল নামাজ আদায় করতে হয়। এভাবে করে এশার নামাজ ১৭ রাকাত আদায় করতে হয়।

অনেকেই সুন্নত এবং নফল নামাজ আদায় করেন না। এজন্য নামাজে ওয়াক্তের পরিমাণ কম মনে করে অনেকে। কিন্তু, আমাদের উচিত সুন্নত এবং নফল নামাজ উভয় আদায় করার মাধ্যমে সহিহভাবে নামাজ আদায় করা। এভাবে করে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করে আল্লাহ্‌র সন্তুষ্টির জন্য প্রার্থনা করা।

এশার নামাজ ১৭ রাকাত – FAQ

এশার নামাজ মোট কত রাকাত

এশার নামাজ ১৭ রাকাত।

এশার নামাজ কয় রাকাত সুন্নত কয় রাকাত ফরজ

এশার নামাজ মোট ৬ রাকাত সুন্নত এবং ৪ রাকাত ফরজ।

এশার নামাজ মোট কত রাকাত ও কি কি

এশার নামাজ মোট ১৭ রাকাত। এগুলো হচ্ছে, সুন্নত ৪ রাকাত, ফরজ ৪ রাকাত, সুন্নত ২ রাকাত, নফল ২ রাকাত, বেতের ৩ রাকাত এবং নফল ২ রাকাত।

এশার সুন্নত কত রাকাত

এশার সুন্নত ৬ রাকাত।

আমাদের শেষ কথা

বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে এশার নামাজ ১৭ রাকাত কি কি এ বিষয় নিয়ে আলোচনা করেছি। আশা করছি, এশার নামাজ কত রাকাত এবং কি কি তা জানতে পেরেছেন। পাঁচ ওয়াক্ত নামাজ সহিহভাবে আদায় করার মাধ্যমে আমরা আল্লাহ্‌র সন্তুষ্টি অর্জন করতে সক্ষম হবো। তাই, এশার নামাজের নিয়ম সঠিকভাবে অনুসরণ করে নামাজ আদায় করুন। আল্লাহ্‌ হাফেয।

1 thought on “এশার নামাজ ১৭ রাকাত কি কি জেনে রাখা জরুরী”

Leave a Comment