চাকরি থেকে অব্যাহতি পত্র লেখার নিয়ম

চাকুরি ছেড়ে দিতে চাচ্ছেন? এজন্য অব্যাহতি পত্র জমা দিতে হবে। কিন্তু, অব্যাহতি পত্র লেখার নিয়ম জানেন না? বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে রিজাইন লেটার লেখার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করবো। পোস্টটি সম্পূর্ণ পড়লে অব্যাহতি পত্র কিভাবেন লিখতে হয় জানতে পারবেন।

প্রাইভেট কোম্পানিতে চাকুরি করলে অনেকেই চাকুরি ছেড়ে দিয়ে অন্য চাকুরি করতে চান। এজন্য, রিজাইন লেটার বা অব্যাহতি পত্র জমা দিতে হয়। আজ আপনাদের সাথে অব্যাহতি পত্র লেখার সুন্দর কিছু নিয়ম শেয়ার করবো। যা অনুসরণ করে আপনার বসের কাছে Resignation Letter জমা দিতে পারবেন। তো চলুন, শুরু করা যাক।

অব্যাহতি পত্র লেখার নিয়ম

অব্যাহতি পত্র লেখার নিয়ম

চাকুরি থেকে অব্যাহতি পেতে অব্যাহতির জন্য আবেদন পত্র লিখতে হয়। অন্যান্য সকল আবেদন পত্র লেখার নিয়ম এর মতোই অব্যাহতি পত্র লিখতে হয়। নিচে আপনাদের জন্য অব্যাহতি পত্র বা রিজাইন লেটার এর কিছু নমুনা উল্লেখ করে দিয়েছি। এগুলো অনুসরণ করে সুন্দর করে একটি বাংলায় রিজাইন লেটার লিখতে পারেন।

বাংলায় রিজাইন লেটার লেখার নিয়ম

তারিখ : ১৯/০৯/২০২৩
বরাবর
ব্যবস্থাপক
মানব সম্পদ বিভাগ
বাংলায় আইটি কোম্পানি লিঃ
গুলশান, ঢাকা।

বিষয়ঃ চাকুরি থেকে অব্যাহতি পাওয়ার আবেদন।

জনাব,
সম্মান পূর্বক বিনীত নিবেদন এই যে, আমি মোঃ ফারহান ইসলাম আপনার বাংলায় আইটি কোম্পানীতে দীর্ঘ ৫ বছর যাবত হিসাবরক্ষক হিসেবে কর্মরত আছি। বর্তমানে আমার কিছু ব্যক্তিগত সমস্যার কারণে আগামী ০১/১০/২০২৩ ইং তারিখ থেকে দায়িত্ব পালন করা সম্ভব হছে না।

অতএব, মহোদয়ের নিকট বিনীত আবেদন এই যে, আমাকে উক্ত পদ থেকে অব্যাহতি প্রদান করে বাধিত করবেন।

নিবেদক-
স্বাক্ষর
(ফারহান)
হিসাবরক্ষক
বাংলায় আইটি কোম্পানি লিঃ
গুলশান, ঢাকা।

চাকরি থেকে অব্যাহতি পত্র লেখার নিয়ম

চাকরি ছেড়ে দেয়ার জন্য অব্যাহতি পত্র লিখে জমা দিতে হয় তা তো আমরা সবাই জানি। কিন্তু, অব্যাহতি পত্র লেখার নিয়ম বা চাকরি ছেড়ে দেয়ার জন্য রিজাইন লেটার লেখার নিয়ম অনেকে জানি না। এজন্য, আপনি নিচে উল্লেখ করে দেয়া অব্যাহতি পত্র লেখার নিয়ম বাংলা নমুনাটি অনুসরণ করতে পারেন।

তারিখ : ১৯/০৯/২০২৩
বরাবর
ব্যবস্থাপক
মানব সম্পদ বিভাগ
বাংলায় আইটি কোম্পানি লিঃ
গুলশান, ঢাকা।

বিষয়ঃ চাকুরি থেকে অব্যাহতি পাওয়ার আবেদন।

জনাব,
সম্মান পূর্বক বিনীত নিবেদন এই যে, আমি মোঃ ফারহান ইসলাম আপনার বাংলায় আইটি কোম্পানীতে দীর্ঘ ৫ বছর যাবত হিসাবরক্ষক হিসেবে কর্মরত আছি। কিছুদিন পূর্বে আমি মেঘনা গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ কোম্পানিতে সিনিয়র হিসাবরক্ষক হিসেবে নিয়োগ পেয়েছি। তাই, ০১/১০/২০২৩ তারিখ হতে আপনার কোম্পানিতে চাকুরি করা সম্ভব হচ্ছে না।

অতএব, মহোদয়ের নিকট বিনীত আবেদন এই যে, আমার অব্যাহতি পত্রটি মঞ্জুর করে আমাকে আমার পদ থেকে অব্যাহতি প্রদান করে বাধিত করবেন।

নিবেদক-
স্বাক্ষর
(ফারহান)
হিসাবরক্ষক
বাংলায় আইটি কোম্পানি লিঃ
গুলশান, ঢাকা।

চাকুরি করা অবস্থায় অন্য কোনো কোম্পানিতে চাকুরি পেলে কিংবা কোনো সমস্যার কারণে চাকুরি ছেড়ে দিতে চাইলে, অবশ্যই অফিসে চাকুরি ছেড়ে দেয়ার রিজাইন লেটার জমা দিতে হয়। রিজাইন লেটার লেখার বাংলা নিয়ম এবং অব্যাহতি পত্র লেখার বাংলা নিয়ম ইতোমধ্যে উল্লেখ করে দিয়েছি। এসব নমুনা অনুসরণ  করে সহজেই একটি রিজাইন লেটার লিখে ফেলতে পারবেন।

এরপর, উক্ত রিজাইন লেটার আপনার অফিসের বসের নিকট পৌঁছিয়ে দিলে তিনি আপনাকে আপনার পদ থেকে অব্যাহতি প্রদান করবেন। অতঃপর, আপনি চাইলে অন্য কোনো প্রতিষ্ঠানে চাকুরি করতে পারেন।

আমাদের শেষ কথা

বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে চাকরি থেকে অব্যাহতির জন্য আবেদন পত্র লেখার নিয়ম নিয়ে আলোচনা করেছি। আপনি যদি নিয়মগুলো অনুসরণ করেন, তবে সহজেই বাংলায় রিজাইন লেটার লিখতে পারবেন। আজকের পোস্ট এখানেই শেষ করছি। আল্লাহ্‌ হাফেয।

Leave a Comment