কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয় বিস্তারিত

কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয় অনেকেই জানে না। কম্পিউটার দিয়ে কি কি কাজ করা যায় জানার জন্য অনেকেই গুগলে সার্চ করে থাকেন। আমাদের অনেকের কাছেই কম্পিউটার নেই। কিন্তু তাই বলে তো কম্পিউটার এর কার্যক্ষমতা সম্পর্কে আমাদের আগ্রহ বিন্দুমাত্র কমেনি। এছাড়াও, আমাদের পরিক্ষায় কম্পিউটার নিয়ে বিভিন্ন প্রশ্ন এসে থাকে।

তো চলুন, আজকের এই পোস্টে আপনাদের সাথে কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক।

এক নজরে সম্পূর্ণ লেখা

কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়

কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়

 

আধুনিক বা মডার্ন যুগের সূচনা হয়েছে কম্পিউটার এর হাত ধরে। আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন কাজের সাথে কম্পিউটার ওতপ্রোতভাবে জড়িত। আমাদের হাতের মোবাইলও একটি কম্পিউটার। ছবি তোলা, গান শোনা, ভিডিও দেখা, রেডিও শোনা, ইন্টারনেট ব্রাউজ করা সহ বিভিন্ন ধরণের কাজে আমরা কম্পিউটার ব্যবহার করে থাকি।

আমাদের দেশে স্কুল,কলেজে আইসিটি পরিক্ষায় কম্পিউটার নিয়ে বিভিন্ন প্রশ্ন এসে থাকে। বাচ্চারা অনেকেই জানে না, কম্পিউটার কি, কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয়। কম্পিউটার বিভিন্ন কাজে ব্যবহার করা হয়ে থাকে। এমন কিছু ক্ষেত্র নিচে উল্লেখ করে দিলাম।

  • অফিসিয়াল কাজে
  • ব্যাংকিং এর কাজে
  • স্কুল-কলেজে পড়ালেখার কাজে
  • ব্যবসায়ের কাজে
  • কল-কারখানার কাজে
  • চিকিৎসার কাজে
  • মহাকাশ গবেষণার কাজে
  • বিনোদনের জন্য
  • টেলি কমিউনিকেশনের কাজে
  • সংবাদপত্র প্রকাশনার কাজে

উপরোক্ত ক্ষেত্রগুলো ছাড়াও আরও অনেক কাজে আমরা কম্পিউটার ব্যবহার করে থাকি। আপনি যদি চারিদিকে তাকান, তবে কম্পিউটার এর নানা ধরণের ব্যবহার লক্ষ্য করবেন। তো  চলুন, বিভিন্ন ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার এবং কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয় তা নিয়ে আরেকটু বিস্তারিত আলোচনা করা যাক।

চিকিৎসার কাজে কম্পিউটার ব্যবহার

চিকিৎসার কাজে কম্পিউটার অনেক অভূতপূর্ব অবদান রেখেছে। পূর্বের তুলনায় চিকিৎসাক্ষেত্র এখন অনেক আধুনিক এবং নিরাপদ হয়েছে। এক্সরে, ইসিজি, ক্যান্সার পরিক্ষা, দৃষ্টিশক্তি পরিক্ষা ছাড়াও আরও অনেক ধরণের চিকিৎসার কাজে কম্পিউটার ব্যবহৃত হয়ে থাকে। শুধু রোগ নির্ণয়ের কাজে নয়, বরং, রোগ নির্ণয় করার পর রোগের কারণ আবিস্কার এবং রোগের ঔষধ আবিস্কার করার কাজেও কম্পিউটার ব্যবহার করা হয়ে থাকে।

অফিসিয়াল কাজে কম্পিউটার ব্যবহার

আগে বিভিন্ন অফিসিয়াল কাজ সম্পন্ন করার জন্য কয়েকজন কর্মচারী খাতা-কলম নিয়ে বসে সারাদিন হিসেব-নিকেশ করতো। কম্পিউটার আবিস্কার হওয়ার পর থেকে অফিসিয়াল সকল কাজ কম্পিউটার দিয়ে অনেক সহজেই সম্পাদন করা সম্ভব হচ্ছে। অফিসের সকল হিসেব সংরক্ষণ করা, বিজ্ঞাপন তৈরি এবং প্রকাশ, কর্মীদের তালিকা এবং বেতন বণ্টন, সহ বিভিন্ন কাজে কম্পিউটার ব্যবহার করা হয়ে থাকে।

ব্যবসায়ের কাজে কম্পিউটার ব্যবহার

ব্যবসায়ের কাজে কম্পিউটার অনেক অগ্রগতি নিয়ে এসেছে। ব্যবসায়ের সকল হিসেব নিকেশ, চার্ট তৈরি এবং এনালাইসিস, ব্যবসায়ের সকল ক্লায়েন্ট এর তথ্য সংরক্ষণ, মূলধন এবং মুনাফার তথ্য সংরক্ষণ ও এনালাইসিস করার কাজে কম্পিউটার অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে আসছে। আগে ব্যবসার সকল কাজ খাতায় সংরক্ষণ করতে হতো। যা এখন প্রায় সম্পূর্ণরূপে কম্পিউটার এর উপর নির্ভরশীল হয়ে গেছে।

কল-কারখানার কাজে কম্পিউটার ব্যবহার

কল-কারখানা বা শিল্প প্রতিষ্ঠানে প্রচুর সংখ্যক শ্রমিক কাজ করেন। সকল শ্রমিক এর নাম, বেতন এর পরিমাণ সহ সকল কর্মীর তথ্য সংরক্ষণ করার জন্য কম্পিউটার ব্যবহার করা হয়ে থাকে। এছাড়াও, এখন বিভিন্ন শিল্প কারখানায় কম্পিউটার চালিত রোবট দিয়ে অনেক কাজ করে নেয়া হয়ে থাকে। কম্পিউটার এর এই অভূতপূর্ব উন্নয়ন মানুষের কষ্ট অনেকাংশে কমিয়ে দিচ্ছে।

বিনোদনের জন্য কম্পিউটার ব্যবহার

ঘরে বসে বিনোদনের খোরাক মেলাতে কম্পিউটারের জুড়ি মেলা ভার। কম্পিউটার দিয়ে পৃথিবীর যেকোনো জায়গার খবর জানা অনেক সহজ। কম্পিউটারে সিনেমা দেখা, গেম খেলা, ভার্চুয়াল রিয়্যালিটি উপভোগ করা, ছবি দেখা সহ আরও অনেক কাজ করা যায়। বিনোদন এর মাধ্যম হিসেবে কম্পিউটার এর উপরে এখন আর কোনো পন্থা নেই।

পড়ালেখার কাজে কম্পিউটার ব্যবহার

ঘরে বসে পড়ালেখা করা যায় এ বিষয়টি অনেক পুরনো হলেও করোনা কালীন সময়ে মানুষ ঘরে বসে পড়ালেখা করা সম্ভব এটা অনেক প্রত্যক্ষ ভাবে প্রমাণ পেয়েছে। করোনা কালীন সময়ে লকডাউন থাকার কারণে স্কুল-কলেজ সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। ফলে, অনলাইনের মাধ্যমে কম্পিউটার দিয়ে পড়ালেখা চালিয়ে গেছে সবাই। অনলাইনে ক্লাস করার জন্য কম্পিউটার ব্যবহার করা হয়ে থাকে।

মহাকাশ গবেষণার কাজে কম্পিউটার ব্যবহার

মহাকাশ গবেষণা করার জন্য কম্পিউটার এর বিকল্প অন্য কিছু নেই। নভোচারীদের সাথে যোগাযোগ করার একমাত্র মাধ্যম হচ্ছে কম্পিউটার। কম্পিউটারের মাধ্যমে রকেট আবিস্কার করা এবং সেগুলো উড্ডয়ন করার সকল কাজ সম্পাদন করা হয়ে থাকে। অতঃপর, পৃথিবীর বাইরের স্যাটেলাইট সহ সকল রকেট এর সাথে যোগাযোগ রক্ষা করতে কম্পিউটার ব্যবহার করা হয়ে থাকে। বিভিন্ন ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার দিন দিন বেড়েই চলেছে।

ব্যাংকিং এর কাজে কম্পিউটার ব্যবহার

এখন পৃথিবীর প্রায় সকল ব্যাংক কম্পিউটার দ্বারা নিয়ন্ত্রিত এবং পরিচালিত হয়ে আসছে। কম্পিউটার এর সাহায্যে সকল লেনদেন এর হিসেব দ্রুত সংরক্ষণ এবং প্রসেসিং করা সম্ভব হচ্ছে। গ্রাহকদের জামানত এর টাকা, লোন এর তথ্য সংরক্ষণ করার কাজে পুরো বিশ্বের সকল ব্যাংক এ কম্পিউটার ব্যবহৃত হয়ে আসছে। কম্পিউটার এর ব্যবহার এর কারণে ব্যাংকিং ব্যবস্থা এখন পূর্বের তুলনায় অনেক দ্রুত এবং সুরক্ষিত হয়েছে।

টেলি কমিউনিকেশনের কাজে কম্পিউটার ব্যবহার

কম্পিউটার ব্যবহার করে টেলি কমিউনিকেশন অনেক দ্রুত এবং প্রসার হয়ে গেছে। পুরো বিশ্বের যেকোনো জায়গায় এখন কম্পিউটার এর সাহায্যে যোগাযোগ ও যেকোনো ধরণের তথ্য আদান-প্রদান করা সম্ভব হচ্ছে।

সংবাদপত্র প্রকাশনার কাজে কম্পিউটার ব্যবহার

একটা সময় ছিলো, যখন সংবাদপত্র হাতে লিখতে হতো। কিন্তু সময়ের পরিক্রমায়, সবকিছু এখন কম্পিউটার এর উপর নির্ভরশীল। কম্পিউটার ব্যবহার করে এখন সংবাদপত্র প্রকাশ করা হয়ে থাকে। সংবাদপত্র ছাপানো সহ সকল কাজ এখন দ্রুত সম্পাদন করা সম্ভব হচ্ছে কম্পিউটারের সাহায্যে।

কম্পিউটার দিয়ে কি কি কাজ করা যায় – FAQ

কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয় এবং বিভিন্ন ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার নিয়ে অনেকেই বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে চান। নিচে এমন কিছু প্রশ্ন এবং সেগুলোর উত্তর নিয়ে আলোচনা করবো। তো চলুন, দেখে নেয়া যাক এই প্রশ্ন এবং উত্তরগুলো।

কম্পিউটার এর সাহায্যে কি কি কাজ করা যায়?

কম্পিউটারের সাহায্যে ছবি দেখা, ভিডিও দেখা, ছবি আঁকা, বিভিন্ন তথ্য আদান প্রদান করা, মহাকাশ গবেষণা করা, অফিসের কাজে ব্যবহার করা সহ আরও অনেক কাজ করা যায়।

কম্পিউটার এর প্রধান কাজ কি?

কম্পিউটার এর প্রধান কাজ হচ্ছে ইনপুট গ্রহণ করা এবং প্রসেসরে সেগুলো প্রসেস করে আউটপুট হিসেবে আমাদের কাঙ্ক্ষিত তথ্য দেখানো। এছাড়াও, আউটপুটগুলো মেমোরিতে সেভ করে রাখাও কম্পিউটারের প্রধান কাজগুলোর মাঝে অন্যতম।

কম্পিউটার স্মৃতি কত প্রকার ও কি কি?

কম্পিউটারের স্মৃতি বা মেমোরি দুই ধরণের হয়ে থাকে। এগুলো হচ্ছে - ক্যাশ মেমরি এবং প্রধান মেমরি।

কম্পিউটার এর অর্থ কি?

Computer শব্দটি এসেছে Compute শব্দ থেকে। Compute শব্দের অর্থ হছে গণনা করা। কম্পিউটার শব্দের অর্থ হয় গণনা করা যন্ত্র। শুরুর দিকে কম্পিউটার দিয়ে শুধু গননার কাজ করা হলেও এখন কম্পিউটার দিয়ে বিভিন্ন ধরণের তথ্য এনালাইসিস করা হয়ে থাকে।

আমাদের শেষ কথা

আজকের এই পোস্টে আপনাদের সাথে কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি কম্পিউটার কি কি কাজে ব্যবহার হয় জেনেছেন। কম্পিউটার বিষয়ক যেকোনো প্রশ্ন থাকলে অবশ্যই মন্তব্ব্য করবেন।

Leave a Comment