বাংলা ও ইংরেজিতে চিঠির খাম লেখার নিয়ম

জীবনে একবার হলেও চিঠি লিখেছেন বলে ধরেই নিলাম। যারা নতুন চিঠি লিখে, তাদের মাঝে একটি সমস্যা পরিলক্ষিত হয়। চিঠির খাম লেখার নিয়ম অনেকেই জানেন না শুরুতেই। একারণে তারা চিঠি লিখতে গিয়ে বিভিন্ন সমস্যায় পড়েন। আবারও, কখনো চিঠির খাম বাংলায় লেখার নিয়ম বা চিঠির খাম ইংরেজিতে লেখার নিয়ম না জানার কারণে ভুল ঠিকানায় পাঠিয়ে দেন।

আজকের এই ব্লগে আপনাদের সাথে চিঠির খামের উপর ঠিকানা লেখার নিয়ম এবং খামের উপর ঠিকানা লেখার নিয়ম ছবি সহ শেয়ার করবো। পোস্টটি সম্পূর্ণ পড়লে পরবর্তীতে চিঠি লিখতে গেলে আর কোনো সমস্যায় পড়বেন না। তো চলুন, পোস্টের মূল বিষয়ে ফিরে আসা যাক।

চিঠির খাম লেখার নিয়ম

চিঠির খাম লেখার ২ ধরণের নিয়ম আছে। অনেকেই বাংলায় চিঠি লিখে থাকেন। কেউ বা আবার ইংরেজিতে চিঠি লিখতে পছন্দ করেন। বাংলায় চিঠির লিখলে, বাংলায় চিঠির খাম লেখার নিয়ম জানতে হবে এবং ইংরেজিতে চিঠি লিখলে ইংলিশে চিঠির খাম লেখার নিয়ম জানতে হবে। আপনাদের সাথে এই পোস্টে নিম্নোক্ত দুইটি বিষয় নিয়েই আলোচনা করবো। এগুলো হচ্ছে –

  • বাংলায় চিঠির খাম লেখার নিয়ম
  • ইংরেজিতে চিঠির খাম লেখার নিয়ম

বাংলায় চিঠির খাম লেখার নিয়ম

বাংলায় চিঠির খাম লেখার জন্য চিঠির উপরে একটি দুই ঘরের বক্স তৈরি করুন। এরপর, বাম দিকের বক্সে প্রেরকের নাম অর্থাৎ, আপনি চিঠি লিখলে আপনার নাম এবং ঠিকানা লিখবেন। ডান দিকে প্রাপকের নাম অর্থাৎ, যার কাছে চিঠি লিখছেন, তার নাম এবং ঠিকানা লিখুন। চিঠির খাম লেখার জন্য নিম্নোক্ত ফরম্যাট অনুসরণ করতে পারেন।

প্রেরক,
মোঃ ফারহান ইসলাম
পিতা- মোঃ মফিজার রহমান
গ্রাম – পাগলাপীর, পোস্ট – পাগলাপীর-৫৪০০
উপজেলা – রংপুর সদর, জেলা – রংপুর।

প্রাপক,
মোঃ ইসমাম আহবাব রুশো
পিতা – মোঃ বাবুল
গ্রাম – ধনতোলা, পোস্ট – ধনতোলা-৫৬০০
উপজেলা – গঙ্গাচড়া, জেলা – রংপুর।

উপরোক্ত নিয়ম অনুসরণ করে বাম দিকে যে ব্যক্তি চিঠি লিখছেন, তার নাম এবং ঠিকানা দিতে হবে। এরপর, ডান দিকে প্রাপকের নাম অর্থাৎ, যে ব্যক্তির কাছে চিঠি পৌঁছানো হবে, তার নাম ও ঠিকানা লিখতে হবে। এই পুরো তথ্যগুলো লিখতে হবে চিঠির খামের উপরে।

বাংলায় খামের উপর ঠিকানা লেখার নিয়ম ছবি

উপরোক্ত নিয়ম অনুসরণ করে আপনি চাইলে সহজেই যেকোনো চিঠির খামের উপর ঠিকানা লিখতে পারবেন। এই পদ্ধতি অনুসরণ করে চিঠির খামে ঠিকানা লিখে চিঠি পাঠিয়ে দিলে ভুল ঠিকানায় যাবে না। এছাড়াও, কীভাবে ঠিকানা লিখতে হয় জানার জন্য নিচে সংযুক্ত ছবিটি লক্ষ্য করুন। তাহলে, একই নিয়মে আপনিও বাংলায় খাম লেখার নিয়ম জানতে পারবেন।

আপনি যদি পরিক্ষা দিতে চান, তবে পরিক্ষার খাতায় চিঠি লেখার পর চিঠির নিম্নাংশে খামটি লিখে দিবেন টেবিল আকারে।

চিঠির খাম লেখার নিয়ম

তো চলুন, ইংরেজিতে খামের উপর ঠিকানা লেখার নিয়ম জেনে নেয়া যাক।

ইংরেজিতে চিঠির খাম লেখার নিয়ম

ইংরেজিতে খামের উপর ঠিকানা লেখার জন্য খামের উপরে বাম দিকে From লিখতে হবে এবং প্রেরক অর্থাৎ, যে ব্যক্তি চিঠি লিখছেন, তার ঠিকানা ও অন্যান্য তথ্য দিতে হবে। ডান দিকে To লিখে যে ব্যক্তির কাছে চিঠি পৌঁছানো হবে তার নাম এবং ঠিকানা লিখতে হবে। ইংলিশে চিঠির খামের উপর ঠিকানা লেখার জন্য নিম্নোক্ত ফরম্যাট অনুসরণ করতে পারেন।

From,
Md. Farhan Islam
Father – Md Mofizar Rahman
Vill: Paglapir, PO – Paglapir-5400
Upa – Rangpur Sadar, Dist – Rangpur

To,
Md. Ismam Ahbab Rusho
Father – Md Babul
Vill: Dhantola, PO – Dhantola-5600
Upa – Gangachara, Dist – Rangpur

উপরোক্ত ফরম্যাট অনুসরণ করে চিঠির খাম লিখতে পারবেন। এছাড়াও, আপনি চাইলে চিঠির খাম লেখার নিয়ম ছবি দেখে খাম লিখতে পারেন। নিচে কিছু ছবি সংযুক্ত করে দিয়েছি।

ইংরেজিতে খামের উপর ঠিকানা লেখার নিয়ম ছবি

উপরে যে ফরম্যাট উল্লেখ করে দিয়েছি, সেটি অনুসরণ করলে ইংলিশে যেকোনো চিঠির খামের উপর ঠিকানা লিখতে পারবেন। তবু যদি কোথাও বুঝতে সমস্যা হয়, তবে নিচে সংযুক্ত করে দেয়া খামের উপর ঠিকানা ছবি দেখে যেকোনো খামের উপর ঠিকানা লিখতে পারবেন এবং সঠিকভাবে চিঠি পাঠাতে পারবেন। আপনি যদি পরিক্ষা দিতে চান, তবে পরিক্ষার খাতায় চিঠি লেখার পর চিঠির নিম্নাংশে খামটি লিখে দিবেন টেবিল আকারে।

ইংরেজিতে খামের উপর ঠিকানা লেখার নিয়ম ছবি

এই পদ্ধতিগুলো অনুসরণ করে অনেক সহজেই যেকোনো চিঠির খামের উপর আপনার ঠিকানা এবং যার কাছে চিঠি লিখছেন, তার ঠিকানা লিখতে পারবেন। একটি কথা মাথায় রাখবেন, আপনি যদি চিঠি লিখে থাকেন, তবে আপনি হচ্ছে প্রেরক। প্রেরক মানে হচ্ছে, যে প্রেরণ করেন। আপনি চিঠি প্রেরণ করছেন জন্য প্রেরক লিখে এরপর আপনার নাম ও ঠিকানা লিখতে হবে।

যার কাছে চিঠি লিখছেন, তিনি হচ্ছে প্রাপক। প্রাপক অর্থ হচ্ছে, তিনি কিছু পাবেন। আমরা তার কাছে চিঠি লিখছি, তিনি সেই চিঠি পাবেন। তাই, প্রাপক লিখে উক্ত ব্যক্তির নাম এবং ঠিকানা দিবেন। ঠিকানা লেখার সময় অবশ্যই বাসার নাম্বার (যদি থাকে) দিবেন, এলাকার নাম, পোস্ট অফিস, উপজেলা, জেলা এবং চাইলে বিভাগের নাম দিতে পারেন।

যদি বিদেশে চিঠি পাঠাতে চান, তবে সেই দেশের ঠিকানা লিখতে হবে। শুধুমাত্র চিঠি লেখার সময় খাম লিখতে হবে। যদি আবেদন পত্র লেখেন, তবে আলাদা করে খামের উপর ঠিকানা লিখতে হবে না।

আমাদের শেষ কথা

বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে বাংলা এবং ইংরেজিতে চিঠির খাম লেখার নিয়ম নিয়ে আলোচনা করেছি। পোস্টে উল্লিখিত পদ্ধতি অনুসরণ করে সহজেই যেকোনো ধরণের চিঠির খামের উপরে ঠিকানা লিখতে পারবেন।

Leave a Comment