ছুটির জন্য আবেদন পত্র লেখার বিস্তারিত নিয়ম

ছুটির জন্য আবেদন পত্র লিখতে চাচ্ছেন, কিন্তু আবেদন পত্র লেখার নিয়ম না জানার কারণে সঠিক নিয়মে আবেদন পত্র লিখতে পারছেন না? এমন পরিস্থিতিতে অনেকেই পড়ে থাকেন। আজ আপনাদের সাথে ছুটির আবেদন পত্র লেখার নিয়ম শেয়ার করবো। পোস্টটি সম্পূর্ণ স্কুল ছুটির আবেদন পত্র কিংবা অগ্রিম ছুটির জন্য আবেদন পত্র লিখতে পারবেন অনেক সহজেই।

আমরা স্কুল-কলজে কিংবা অফিস থেকে অনেক কারণে ছুটি নিয়ে থাকি। ছুটি নেয়ার অনেক কারণ থাকতে পারে। অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র কিংবা অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র লিখুন অথবা অফিস ছুটির জন্য আবেদন পত্র লিখুন না কেন, নিয়ম কিন্তু প্রায় একই। তবু, আমি সব ধরণের দরখাস্ত লেখার নিয়ম নিয়ে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো। সময় নষ্ট না করে, শুরু করা যাক।

ছুটির জন্য আবেদন পত্র লেখার নিয়ম

ছুটির জন্য আবেদন পত্র

ছুটির জন্য আবেদন পত্র লেখার সময় অবশ্যই বরাবর, তারিখ, প্রাপকের নাম এবং ঠিকানা ও আবেদনের বিষয় লিখতে হবে। এরপর, সম্বোধন করে যে বিষয়ে আবেদন পত্র লিখছি তা সংক্ষিপ্ত আকারে সুন্দর করে তুলে ধরতে হবে। অতঃপর, আমরা যে আসলেই আবেদন নিয়ে একটি পত্র লিখছি, তা প্রকাশ করে দুই লাইন লিখতে হবে। এরপর, নিজের তথ্য দিতে হবে নাম এবং ঠিকানা সহ।

স্কুল কিংবা কলেজ থেকে ছুটি নিতে আবেদন পত্র লিখলে, অবশ্যই নাম, ক্লাসের নাম, শাখা এবং রোল নাম্বার উল্লেখ করতে হবে। আবেদন পত্র লেখার সময় খামের ভিতর কোনো ঠিকানা দিতে হয় না। আবেদন পত্র লিখে সরাসরি জমা দিতে পারেন। নিচে আপনাদের জন্য কিছু ছুটির জন্য আবেদন পত্র লেখার নমুনা ছবিসহ উল্লেখ করে দিয়েছি, এগুলো দেখে একইভাবে আপনার তথ্য দিয়ে আবেদন পত্র বা দরখাস্ত লিখতে পারেন।

পরিক্ষায় যদি আবেদন পত্র/দরখাস্ত আসে, তবু একই নিয়ম অনুসরণ করে একটি দরখাস্ত পত্র লিখতে পারেন। এই নিয়ম অনুসরণ করে দরখাস্ত লিখলে আপনাকে আলাদা কোনো নিয়ম মুখস্ত করতে হবে না। ফুল মার্ক পাবেন। শুধুমাত্র নিজের মতো করে সব লিখে আপনার সকল তথ্য দিবেন। এতেই হয়ে যাবে। তো চলুন, আবেদনের নমুনাগুলো দেখে নেয়া যাক।

আরও পড়ুন – খুলনা বিভাগের সরকারি ও বেসরকারি কলেজের তালিকা

অফিসে ছুটির জন্য আবেদন পত্র লেখার নমুনা

অফিস থেকে ছুটি নেয়ার জন্য আপনার অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে একটি ছুটির আবেদন পত্র লিখতে পারেন। ছুটির আবেদন পত্র লেখার জন্য উপরোক্ত পদ্ধতি অনুসরণ করতে পারেন। কিংবা, নিচে উল্লেখ করে দেয়া নমুনা অনুসরণ করে অফিসে ছুটির দরখাস্ত লিখে জমা দিয়ে ছুটি নিতে পারেন।

তারিখ-০৫/০৯/২০২৩ খ্রিঃ
বরাবর
ব্যবস্থাপক
রুপালী ব্যাংক লিমিটেড
রংপুর শাখা, রংপুর

বিষয়ঃ ছুটির জন্য আবেদন।

জনাব
সবিনয় নিবেদন এই যে, আমি মোঃ ফারহান ইসলাম। আমি আপনার অধিনস্থ রুপালী ব্যাংক লিঃ, রংপুর শাখা, রংপুর এ অফিসার হিসেবে কর্মরত আছি। আগামী ০৬/০৯/২০২৩ খ্রিঃ তারিখ হতে আমার বড় বোনের শুভ বিবাহ অনুষ্ঠিত হবে। তাই, ০৬/০৯/২০২৩ খ্রিঃ হতে ০৮/০৯/২০২৩ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট ০৩ (তিন) দিনের ছুটি একান্তই প্রয়োজন।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, উপরোক্ত বিষয়টি বিবেচনা করে ০৩ (তিন) দিনের ছুটি মঞ্জুর করার জন্য সবিনয়ে আবেদন পেশ করছি।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
মোঃ ফারহান ইসলাম
অফিসার
রুপালী ব্যাংক লিমিটেড
রংপুর শাখা, রংপুর

নৈমিত্তিক ছুটির জন্য আবেদন পত্র

মনে করুন আপনার পরিবারের কারও বিয়ে। এখন অফিস থেকে ছুটি নিতে হবে। ছুটি নেয়ার জন্য সরাসরি বসকে বলার থেকে আবেদন পত্র লিখে ছুটি চাওয়া অতি উত্তম। কিন্তু, আপনি নৈমিত্তিক ছুটির জন্য আবেদন পত্র লিখতে জানেন না। এখন করণীয় কী? নিচে উল্লেখ করে দেয়া ৩ দিনের নৈমিত্তিক ছুটির আবেদন পত্র অনুসরণ করে সহজেই ছুটির জন্য আপনার বসে কাছে দরখাস্ত জমা দিতে পারেন।

আরও পড়ুন – আর্থিক অনুদানের জন্য আবেদন পত্র

তারিখ-০৪/০৯/২০২৩ খ্রিঃ
বরাবর
ব্যবস্থাপক
রুপালী ব্যাংক লিমিটেড
রংপুর শাখা, রংপুর

বিষয়ঃ নৈমিত্তিক ছুটির আবেদন।

জনাব
সবিনয় নিবেদন এই যে, আমি মোঃ ফারহান ইসলাম। আমি আপনার অধিনস্থ রুপালী ব্যাংক লিঃ, রংপুর শাখা, রংপুর এ অফিসার হিসেবে কর্মরত আছি। আগামী ০৬/০৯/২০২৩ খ্রিঃ তারিখ হতে আমার বড় বোনের শুভ বিবাহ অনুষ্ঠিত হবে। বিধায় ০৬/০৯/২০২৩ খ্রিঃ হতে ০৮/০৯/২০২৩ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট ০৩ (তিন) দিনের ছুটি একান্তই প্রয়োজন।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, উপরোক্ত বিষয়টি বিবেচনা করে ০৩ (তিন) দিনের নৈমিত্তিক ছুটি মঞ্জুর করার জন্য সবিনয়ে আবেদন পেশ করছি।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
মোঃ ফারহান ইসলাম
অফিসার
রুপালী ব্যাংক লিমিটেড
রংপুর শাখা, রংপুর

স্কুল ছুটির জন্য আবেদন পত্র

স্কুল এসেছেন কিন্তু অসুস্থতা বোধ করছেন কিংবা বাসায় কেউ অসুস্থ অথবা অন্য কোনো কারণে যদি স্কুল ছুটি প্রয়োজন হয়, তবে একটি আবেদন পত্র লিখে প্রধান শিক্ষক এর কাছে জমা দিতে হবে। আবেদন পত্র লিখতে না জানলে নিচে দেয়া ফরম্যাট অনুসরণ করে স্কুল ছুটির দরখাস্ত লিখতে পারেন।

তারিখ-০৪/০৯/২০২৩ খ্রিঃ
বরাবর
প্রধান শিক্ষক
রংপুর উচ্চ বিদ্যালয়
রংপুর

বিষয়ঃ অগ্রিম ছুটির আবেদন।

জনাব
বিনীত নিবেদন এই যে, আমি মোঃ ফারহান ইসলাম। আপনার বিদ্যালয়ের দশম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। আজ বিদ্যালয় এসে ২টি ক্লাস করার পর আমি আচমকা অসুস্থ হয়ে পড়ি। অনেক জ্বর, সর্দি এবং কাশি হচ্ছে। একারণে ক্লাসে মনোযোগ দিতে পারছি না। মাথা ব্যাথার কারণে ঠিকমতো বসে থাকা সম্ভব হচ্ছে না।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, উপরোক্ত বিষয় বিবেচনা করে আমাকে স্কুল ছুটি প্রদান করতে আপনার মর্জি হয়।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
মোঃ ফারহান ইসলাম
শ্রেণী-দশম
বিভাগ-ব্যবসায় শিক্ষা
রোল নং-০২

অগ্রিম ছুটির জন্য আবেদন পত্র

অসুস্থতার জন্য কিংবা অন্য কোনো কারণে যদি স্কুল বা কলেজ যেতে না পারেন, অথবা অফিসে উপস্থিত হতে না পারেন, তবে অগ্রিম ছুটির জন্য আবেদন করতে পারেন। এতে করে স্কুল-কলেজ থেকে আপনাকে জরিমানা করবে না এবং অফিস থেকে বেতন কাটবে না। অগ্রিম ছুটির জন্য দরখাস্ত লিখতে নিচের নমুনা অনুসরণ করুন।

তারিখ-০৪/০৯/২০২৩ খ্রিঃ
বরাবর
প্রধান শিক্ষক
রংপুর উচ্চ বিদ্যালয়
রংপুর

বিষয়ঃ অগ্রিম ছুটির আবেদন।

জনাব
বিনীত নিবেদন এই যে, আমি মোঃ ফারহান ইসলাম, আপনার বিদ্যালয়ের দশম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। আগামী ০৬/০৯/২০২৩ খ্রিঃ তারিখ আমার বড় বোনের গায়ে হলুদ এবং শুভ বিবাহ অনুষ্ঠিত হবে। তাই ০৬/০৯/২০২৩ খ্রিঃ হতে ০৮/০৯/২০২৩ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট ০৩ (তিন) দিন বিদ্যালয়ে উপস্থিত থাকতে পারবো না।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, উপরোক্ত বিষয় বিবেচনা করে আমাকে ০৩ (তিন) দিনের অগ্রিম ছুটি প্রদান করতে আপনার মর্জি হয়।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
মোঃ ফারহান ইসলাম
শ্রেণী-দশম
বিভাগ-ব্যবসায় শিক্ষা
রোল নং-০২

অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র

অসুস্থ হয়ে পড়েছেন জন্য স্কুল/কলেজ যাওয়া সম্ভব হচ্ছে না। কিংবা, অসুস্থ হওয়ায় অফিস যেতে পারছেন না। এমতাবস্থায় নিম্নে উল্লেখ করে দেয়া নিয়ম অনুসরণ করে অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লিখতে পারেন। এরপর, সেটি জমা দিলে স্কুল থেকে বকা খেতে এবং জরিমানা দিতে হবে না। অফিসে জমা দিলে আপনার বসের কথা শুনতে হবে না কিংবা বেতন ও কাটা যাবে না।

তারিখ-০৪/০৯/২০২৩ খ্রিঃ
বরাবর
প্রধান শিক্ষক
রংপুর সরকারী উচ্চ বিদ্যালয়
রংপুর সদর, রংপুর

বিষয়ঃ অগ্রিম ছুটির আবেদন।

জনাব
বিনীত নিবেদন এই যে, আমি মোঃ ফারহান ইসলাম। আপনার বিদ্যালয়ের নবম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। গত দুইদিন যাবত আমি বিছানায় শয্যাশায়ী। জ্বর, কাশি, সর্দি এবং মাথা ব্যাথার কারণে আমি বিদ্যালয়ে উপস্থিত হতে পারছি না। বিদ্যালয়ে উপস্থিত হতে না পারার কারণে আমার অনেক পড়া পিছিয়ে যাচ্ছে।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, উপরোক্ত বিষয় বিবেচনা করে আমাকে সুস্থ হওয়া পর্যন্ত স্কুল ছুটি প্রদান করতে আপনার মর্জি হয়।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
মোঃ ফারহান ইসলাম
শ্রেণী-নবম
বিভাগ-ব্যবসায় শিক্ষা
রোল নং-০২

একটি কথা মনে রাখতে হবে, অসুস্থ হলে যদি স্কুল না যান, তবে আবেদন পত্রের সঙ্গে ডাক্তারের প্রেসক্রিপশন যুক্ত করতে হবে। নাহলে আপনার ছুটি মঞ্জুর হবে না।

আরও পড়ুন – রাজশাহী বিভাগের সরকারি ও বেসরকারি কলেজের তালিকা

অফিসে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র

 

অফিসে উপস্থিত হতে পারেননি অসুস্থতার কারণে কিংবা অন্য কোনো কারণে। তাই, আপনার ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে আবেদন পত্র লিখতে হবে। নিম্নে উল্লিখিত নিয়ম অনুসরণ করে আবেদন টি লিখতে পারেন।

তারিখ-০৪/০৯/২০২৩ খ্রিঃ
বরাবর
অফিস কর্তৃপক্ষ
বাংলায় আইটি
রংপুর সদর, রংপুর

বিষয় : অফিসে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি আপনার বাংলায় আইটি প্রতিষ্ঠান এর একজন নিয়মিত এবং ন্যায়-পরায়ণ কর্মী। হঠাৎ অসুস্থতার কারণে গত ২৩-০৬-২৩ খ্রিঃ তারিখ হতে ২৭- ০৬-২৩ খ্রিঃ তারিখ পর্যন্ত কোনো ধরণের শারীরিক কসরত করতে পারিনি। তাই আমার পক্ষে অফিসে উপস্থিত হওয়ার সম্ভব হয়নি।

অতএব, বিনীত নিবেদন এই যে, আমার অসুস্থতার কথা বিবেচনা করে অনুগ্রহপূর্বক গত তিন দিনের ছুটি মঞ্জুর করে বাধিত করবেন।

নিবেদক,
আপনার একান্ত অনুগত
মোঃ ফারহান ইসলাম

বিদ্যালয়ে অনুপস্থিত থাকায় ছুটির জন্য আবেদন পত্র

 

যেকোনো কারণে বিদ্যালয়ে (স্কুল/কলেজ) উপস্থিত হতে পারেননি, আবেদন পত্র জমা না দিয়ে ক্লাসে গেলে স্যার বকা দিতে পারে কিংবা জরিমানা করতে পারে। তাই, নিচের পদ্ধতি অনুসরণ করে একটি দরখাস্ত লিখে জমা দিন। বকা খেতে হবে না এবং জরিমানাও দিতে হবে না।

তারিখ-০৪/০৯/২০২৩ খ্রিঃ
বরাবর
রংপুর জিলা স্কুল
রংপুর সদর, রংপুর
বিষয় : বিদ্যালয়ে অনুপস্থিত থাকার জন্য ছুটির আবেদন

জনাব,
সবিনয় নিবেদন এই যে,  আমি আপনার বিদ্যালয়ের নবম শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। হঠাৎ অসুস্থতার কারণে গত ৩১-০৮-২৩ খ্রিঃ তারিখ হতে ০৩-০৯-২৩ খ্রিঃ তারিখ পর্যন্ত বিছানা হতে উঠতে পারিনি। আমার পক্ষে বিদ্যালয় আসা সম্ভব হচ্ছিলো না। আজ একটু সুস্থতা বোধ করায় আমি বিদ্যালয় এসেছি।

অতএব, জনাবের নিকট বিনীত নিবেদন এই যে, আমাকে অনুগ্রহপূর্বক গত চার দিনের ছুটি মঞ্জুর করে বাধিত করবেন।

নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র
মোঃ ফারহান ইসলাম
রোল নং : ০২
শ্রেণি : নবম
শাখা : ব্যবসায় শিক্ষা

আজ এই পোস্টে যেসব পদ্ধতি উল্লেখ করে দিয়েছি, সেগুলো অনুসরণ করে সহজেই সব ধরণের ছুটির জন্য আবেদন পত্র লিখতে পারবেন। আশা করছি, পোস্টটি সম্পূর্ণ পড়েছেন।

আমাদের শেষ কথা

বাংলায় আইটির আজকের এই পোস্টটি ছুটি নেয়ার জন্য আবেদন পত্র লেখার বিষয় নিয়ে ছিলো। আশা করছি, পোস্টটি সম্পূর্ণ পড়েছেন। আরও এমন বিভিন্ন বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইটের অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন।

Leave a Comment