ডায়াবেটিস কত হলে নরমাল? ডায়াবেটিস স্বাভাবিক মাত্রা

ডায়াবেটিস কত হলে নরমাল জানার জন্য আমাদের দেশের অনেকেই গুগলে সার্চ করে থাকেন। কারণ, আমাদের দেশের অধিকাংশ মানুষ ডায়াবেটিস রোগে আক্রান্ত। ডায়াবেটিস এমন একটি রোগ, যার ফলে আক্রান্ত রোগী কোনো প্রকার মিষ্টান্ন জাতীয় খাবার খেতে বা পান করতে পারেন না। এছাড়াও, ডায়াবেটিস এর আরও অনেক খারাপ দিক রয়েছে।

বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে ভরা পেটে ডায়াবেটিস কত হলে নরমাল এবং খালি পেটে ডায়াবেটিস কত হলে নরমাল এই বিষয়গুলো নিয়ে আলোচনা করবো। আপনি যদি একজন ডায়াবেটিস রোগী হয়ে থাকেন কিংবা ডায়াবেটিস রোগ সম্পর্কে জানতে চান, তবে শেষ অব্দি পোস্টটি পড়লে খাওয়ার পর ডায়াবেটিস কত হলে নরমাল এবং বাচ্চাদের ডায়াবেটিস কত হলে নরমাল এসব বিষয়ে জানতে পারবেন।

ডায়াবেটিস কত হলে নরমাল

ডায়াবেটিস কত হলে নরমাল

ডায়াবেটিস কত হলে নরমাল এটা জানার আগে আমাদের জানতে হবে ডায়াবেটিস কীভাবে টেস্ট করা হয়। কারণ, ডায়াবেটিস টেস্ট করার কয়েকটি পদ্ধতি রয়েছে। পদ্ধতির উপর নির্ভর করে ডায়াবেটিস এর পয়েন্ট কমবেশি হতে পারে। কারণ, সবথেকে বেশি ব্যবহৃত এবং সঠিক পদ্ধতি হচ্ছে ওরাল ওজিটিটি বা গ্লুকোজ টলারেন্স টেস্ট। এই টেস্ট এর মাধ্যমে ডায়াবেটিস এর মান নির্ণয় করার জন্য রোগীকে প্রায় ৮ ঘণ্টা না খেয়ে থাকতে হয়।

না খেয়ে থেকে রক্তে গ্লুকোজ এর পরিমাণ নির্ণয় করার জন্য রক্ত দিতে হবে। এরপর ৭৫ গ্রাম গ্লুকোজ এর শরবত পান করে ২ ঘণ্টা পর আবারও রক্তে গ্লুকোজের পরিমাণ নির্ণয় করার জন্য টেস্ট করতে রক্ত দিতে হবে। এ জায়গায় অনেক রোগী সমস্যায় পরে থাকেন। কারণ, প্রায় ৮ ঘণ্টা না খেয়ে থেকে রক্ত দেয়া আবার গ্লুকোজ পান করা যা অনেকেই করতে চান না এবং অনেক সময়ের প্রয়োজন।

এ পদ্ধতি অনুসরণ করে ডায়াবেটিস এবং প্রি-ডায়াবেটিস নির্ভুলভাবে নির্ণয় করা যায়। কিন্তু এই পরিক্ষা পদ্ধতি অনেক সময়সাপেক্ষ হওয়ার কারণে, বিজ্ঞানিরা নতুন এক পদ্ধতি আবিস্কার করেন। এই পদ্ধতির নাম হচ্ছে এইচবিএ১সি। এইচবিএ১সি পদ্ধতি অনুসরণ করে ডায়াবেটিস পরিক্ষা করার জন্য ওজিটিটি পদ্ধতির মতো তত বেশি সময়ের প্রয়োজন হয় না।

এই পদ্ধতিতে ডায়াবেটিস পরিক্ষা করার মাধ্যমে রক্তে কয়েক মাসের গড় শর্করার পরিমাণ পাওয়া যায়। এভাবে করে ডাক্তাররা ডায়াবেটিস নির্ণয় করতে পারেন। এইচবিএ১সি পদ্ধতিতে ডায়াবেটিস ৫.৭ এর নিচে থাকলে নরমাল হিসেবে ধরা হয়ে থাকে। এবং, ৬.৫ এর বেশি হলে ডায়াবেটিস আছে বলা ধরা হবে। তবে, ৫.৭ এবং ৬.৫ এর মাঝে থাকলে সেই অবস্থাকে প্রি-ডায়াবেটিস বলা হয়ে থাকে। এমন অবস্থায় ডায়াবেটিস হওয়া পূর্রবব্যবস্থা নিতে হবে।

ভরা পেটে ডায়াবেটিস কত হলে নরমাল

ভরা পেটে ডায়াবেটিস ৫.৭ এর নিচে হলে নরমাল হিসেবে ধরে নেয়া হয়। ভরা পেটে ডায়াবেটিস পরিক্ষা করার পর ডায়াবেটিস এর যে মান পাওয়া যায়, সেটি যদি ৫.৭ এর নিচে থাকে তবে সেটিকে নরমাল হিসেবে ধরে নেয়া হয়ে থাকে।
বাংলায় আইটি
কিন্তু, ডায়াবেটিস যদি ৬.৫ এর উপরে যায়, তবে ডায়াবেটিস আছে বলে ধরে নিতে হবে। ৫.৭ পয়েন্ট থেকে ৬.৫ পয়েন্ট এর মাঝে থাকলে প্রি-ডায়াবেটিস এর জন্য পূর্বব্যবস্থা নিতে হবে। কারণ, ব্যবস্থা না নিলে ডায়াবেটিস এর মাত্রা বেড়ে ডায়াবেটিস গুরুতর হওয়ার সম্ভাবনা রয়েছে।

অনেকেই জানতে চান, খাওয়ার পর ডায়াবেটিস কত হলে নরমাল? খাওয়ার পর ডায়াবেটিস ৫.৭ পয়েন্ট এর নিচে থাকলে নরমাল।

খালি পেটে ডায়াবেটিস কত হলে নরমাল

খালি পেটে ডায়াবেটিস ৫.৭ পয়েন্ট এর নিচে হলে নরমাল ধরা হয়ে থাকে। খালি পেটে প্রায় ৮ ঘণ্টা থাকার পর ওজিটিটি পদ্ধতিতে রক্তে গ্লুকোজের পরিমাণ নির্ণয় করার পর সেটি যদি ৫.৭ পয়েন্ট এর নিচে থাকে, তবে ডায়াবেটিস নরমাল আছে বলে ধারণা করা হয়ে থাকে। ওজিটিটি পদ্ধতি কিংবা এইচবিএ১সি পদ্ধতিতে ডায়াবেটিস পরিক্ষা করার পর ডায়াবেটিস ৫.৭ পয়েন্ট এর নিচে থাকলে ডাক্তাররা ডায়াবেটিস নরমাল আছে বলে থাকে।

ডায়াবেটিস পরিক্ষা করার পর যদি ৬.৫ পয়েন্ট কিংবা এর বেশি হয়, সেই অবস্থাকে ডায়াবেটিস আছে বলা ধরে নেয়া হয়। কিন্তু, যদি ৫.৭ পয়েন্ট এবং ৬.৫ পয়েন্ট এর মাঝে থাকে, তবে সেটিকে প্রি-ডায়াবেটিস অবস্থা বলা হয়ে থাকে। এ অবস্থায় ডায়াবেটিস এর পূর্বব্যবস্থা নেয়া হয়ে থাকে।

বাচ্চাদের ডায়াবেটিস কত হলে নরমাল

শুধু প্রাপ্ত বয়স্করাই নয়, বরং বাচ্চারাও এখন ডায়াবেটিস রোগে আক্রান্ত। বাচ্চাদের মাঝে ডায়াবেটিস রোগে আক্রান্তদের সংখ্যা দিন দিন প্রায় বেড়েই চলেছে। আমাদের দেশে প্রায় ১৭ হাজার এর অধিক শিশু ডায়াবেটিস রোগে আক্রান্ত। তাহলে একবার ভেবে দেখুন, সারা বিশ্বে কতগুলো শিশু ডায়াবেটিস রোগে আকান্ত? ৫ বছর বয়সি বাচ্চাদের থেকে শুরু করে ২০ বছর বয়সীদের মাঝে টাইপ-১ ক্যাটাগরির ডায়াবেটিস বেশি দেখা যায়।

বাচ্চাদের ডায়াবেটিস পরিক্ষা করার পর ডায়াবেটিস এর তাদের শরীরে রক্তের সুগার লেভেল ৭০ mml/dL থেকে ১৫০ mml/dL পর্যন্ত থাকলে সেটিকে নরমাল ধরে নিতে হবে। এর থেকে বেশি হলে শিশুর শরীরে ডায়াবেটিস আছে বলে ধরে নিতে হবে। বাচ্চাদের ক্ষেত্রেও এইচবিএ১সি পদ্ধতিতে ডায়াবেটিস পরিক্ষা করার পর ডায়াবেটিস এর পয়েন্ট ৫.৭ হলে নরমাল।

ডায়াবেটিস কত পয়েন্ট হলে নরমাল

ডায়াবেটিস পরিক্ষা করার জন্য গ্লুকোমিটার ব্যবহার করা হয়। আপনি যদি নিজে থেকে গ্লুকোমিটার ব্যবহার করে ডায়াবেটিস পরিক্ষা করেন, তবে গ্লুকোমিটার এর ব্লাড সুগার লেভেল অনুযায়ী আপনার শরীরে ডায়াবেটিস এর পরিমাণ কেমন এবং শরীরে ডায়াবেটিস আছে কি না সেটা নিচে দেয়া ইমেজ থেকে সহজেই ডায়াবেটিস এর মাত্রা দেখে বুঝে নিতে পারবেন।

ডায়াবেটিস কত পয়েন্ট হলে নরমাল

আমাদের শেষ কথা

বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে ডায়াবেটিস কত হলে নরমাল এবং ডায়াবেটিস এর স্বাভাবিক মাত্রা নিয়ে আলোচনা করেছি। আপনি যদি ডায়াবেটিস কত পয়েন্ট হলে নরমাল জানার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করে এই অব্দি এসে থাকেন, তবে আশা করছি আপনি সুগার লেভেল কত হলে ডায়াবেটিস হয় জানতে পেরেছেন। এমন আরও পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

Leave a Comment