ডায়াবেটিস কত হলে বিপদ জেনে রাখা জরুরী

ডায়াবেটিস কত হলে বিপদ এটি প্রতিটি ডায়াবেটিস রোগীর জেনে রাখা জরুরী। একজন মানুষ ডায়াবেটিস রোগে আক্রান্ত হলে এই রোগ থেকে পরিত্রাণ পাওয়া অনেক কঠিন। ডায়াবেটিস হলে এটিকে আজীবন কন্ট্রোল করে রাখতে হয়। এজন্য ডায়াবেটিস এর পয়েন্ট মাপতে হয়। কিন্তু, অনেক ডায়াবেটিস রোগী জানেন না যে, ডায়াবেটিস কত পয়েন্ট হলে বিপদ

বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায় এ বিষয়ে আলোচনা করবো। আপনি যদি একজন ডায়াবেটিস রোগী হয়ে থাকেন কিংবা ডায়াবেটিস রোগ সম্পর্কে জানার আগ্রহ থাকে, তবে পোস্টটি সম্পূর্ণ পড়বেন। এতে করে ডায়াবেটিস কত হলে নরমাল সেটি জানতে পারবেন।

ডায়াবেটিস কত হলে বিপদ

ডায়াবেটিস কত হলে বিপদ

ডায়াবেটিস পরিক্ষা করার পর, রক্তে শর্করার পরিমাণ যদি ১৬.৭ মিলিমোল অথবা ৩০০ গ্রাম/ডেসিলিটারের বেশি হয়, তবে এটি অনেক বিপজ্জনক হতে পারে। এইচবিএসি’র পরিক্ষার মাধ্যমে ডায়াবেটিস এর পয়েন্ট যদি ৬.৫ এর বেশি হয়, তবে সেটি রোগীর জন্য অনেক বিপদ।

ডায়াবেটিস অনেক ভয়াবহ একটি রোগ। এই রোগে আক্রান্ত হলে সহজেই পরিত্রান পাওয়া যায় না। ডায়াবেটিস রোগ সর্বদা কন্ট্রোল করে রাখতে হয়। ডায়াবেটিস পরিক্ষা করার দুইটি পদ্ধতি রয়েছে। একটি পরিক্ষার মাধ্যমে রোগীর শরীর থেকে রক্ত বের করে দিনে দুইবার টেস্ট করতে হয়। প্রথমবার টেস্ট করার জন্য রোগীকে ৮ ঘণ্টা না খেয়ে থাকতে হয়।

এরপর গ্লুকোজ এর পানি খেয়ে আবারও টেস্ট করতে হয়। এভাবে টেস্ট করার পর ডায়াবেটিস এর পরিমাণ যদি ৫.৭ থেকে ৬.৫ এর মাঝে হয়, তবে সেটি প্রি-ডায়াবেটিস হিসেবে ধরে নিতে হবে। কিন্তু, যদি ৬.৫ পয়েন্ট এর বেশি হয়, তবে সেটিকে ডায়াবেটিস এর বিপজ্জনক সংকেত হিসেবে ধরে নিতে হবে।

ডায়াবেটিস কত হলে নরমাল

এইচবিএসি টেস্ট করার পর ডায়াবেটিস এর পয়েন্ট যদি ৫.৭ এর নিচে থাকে, তবে সেটিকে নরমাল হিসেবে ধরে নিতে হবে। ডায়াবেটিস এর পয়েন্ট যদি ৫.৭ থেকে ৬.৫ এর মাঝে থাকে, তবে সেটিকে প্রি-ডায়াবেটিস বলে। এ অবস্থায় ডাক্তারের শরণাপন্ন হয়ে চিকিৎসা নিতে হবে। কিন্তু, ডায়াবেটিস এর মাত্রা যদি ৬.৫ পেরিয়ে যায়, তখন শরীরে রক্তের মাঝে শর্করার পরিমাণ বৃদ্ধি পাওয়া এবং রক্তে ডায়াবেটিস আছে বলে ধরে নিতে হবে।

ডায়াবেটিস কত হলে বিপদ – FAQ

ডায়াবেটিস কত হলে বিপদ?

ডায়াবেটিস ৬.৫ পয়েন্ট এর বেশি হলে বিপদ।

ডায়াবেটিস কত হলে নরমাল?

ডায়াবেটিস এর পয়েন্ট যদি ৫.৭ এর নিচে থাকে, তবে সেটি নরমাল।

ভরা পেটে ডায়াবেটিস কত হলে নরমাল?

ভরা পেটে ডায়াবেটিস ৫.৭ পয়েন্ট এর নিচে হলে নরমাল।

খাওয়ার পর ডায়াবেটিস কত হলে নরমাল?

খাবার খাওয়ার পর ডায়াবেটিস চেক করা হলে ডায়াবেটিস ৫.৭ পয়েন্ট এর নিচে থাকলে সেটি নরমাল।

খালি পেটে ডায়াবেটিস কত হলে নরমাল?

খালি পেটে ডায়াবেটিস ৫.৭ পয়েন্ট এর কম হলে নরমাল।

বাংলায় আইটি

আমাদের শেষ কথা

বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে ডায়াবেটিস কত হলে বিপদ এ বিষয় নিয়ে আলোচনা করেছি। আশা করছি, ডায়াবেটিস কত পয়েন্ট হলে নরমাল এবং ডায়াবেটিস কত পয়েন্ট হলে বিপদ জানতে পেরেছেন। এমন আরও পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

Leave a Comment