বিদায় অনুষ্ঠানের বক্তব্য দেয়ার নিয়ম ও নমুনা

বিদায় অনুষ্ঠানের বক্তব্য দিতে হয় স্কুল, মাদ্রাসায়, সহকর্মীর, কর্মকর্তা, বসের বিদায়ে, কিংবা কলেজের বিদায় অনুষ্ঠানে। বিদায় অনুষ্ঠানে প্রায় সবাই নিজের মনের ভাব প্রকাশ করে থাকে। আপনি যদি বিদায় অনুষ্ঠানে আগে বক্তব্য না দিয়ে থাকেন এবং বিদায় অনুষ্ঠানের বক্তব্য দিতে চান, তবে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে বিদায় অনুষ্ঠানের বক্তব্য বাংলা এবং এসএসসি বা স্কুল ও কলেজের বিদায় অনুষ্ঠানের বক্তব্য শেয়ার করবো। এছাড়াও, এই পোস্টে উল্লেখ করে দেয়া বিদায় অনুষ্ঠান এর বক্তব্যের নমুনা দেখে সুন্দর এবং মার্জিত ভাষায় বক্তব্য দিতে পারবেন।

বিদায় অনুষ্ঠানের বক্তব্য

প্রিয় সহকর্মী/বন্ধু/ছাত্র-ছাত্রীবৃন্দ,

প্রথমেই সবাইকে সালাম জানাই, আসসালামু আলাইকুম। আজকে এই বিদায় অনুষ্ঠানে আপনাদের সামনে খুবই ভারাক্রান্ত মন নিয়ে এসেছি। আজকের পর থেকে আপনাদের সাথে আমার তেমন দেখা হবে কী না জানি না। কিন্তু, আপনারা এখন যেমন আমার মনে আছেন, আজীবন তেমনই থাকবেন।

আমি গত ৯ বছর যাবত আপনাদের সাথে এই প্রতিষ্ঠানে কাজ করেছি। আপনাদের থেকে এমন অনেক কিছুই শিখেছি যা অন্য কোথাও থাকলে আমার পক্ষে আয়ত্ত করা সম্ভব হতো না। আপনারা বিগত বছরগুলোতে আমাকে শিখিয়েছেন, কীভাবে একজন ভালো বন্ধু, সহকর্মী, ছাত্র হতে হয়।

কীভাবে কঠোর পরিশ্রম করে প্রতিকূল পরিস্থিতির মোকাবেলা করতে হয় এবং একবার ব্যর্থ হলে কীভাবে অনবরত চেষ্টা করে সফল হতে হয় তা আপনাদের থেকেই শিখেছি। এ শিক্ষা আমার আজীবন কাজে লাগবে।

একজন ভালো মানুষ হওয়া, একজন ভালো নাগরিক হওয়া, একজন আদর্শ শিক্ষক/ছাত্র কীভাবে হতে হয় তা আপনারা আমাকে শিখিয়েছেন। আমি আপনাদের কাছ থেকে অনেক কিছু শিখেছি। এজন্য আমি আপনাদের কাছে চির কৃতজ্ঞ।

আজ এই বিদায় অনুষ্ঠানের বক্তব্য দিতে এসেছি মানে এই না যে আমি আপনাদের থেকে আজীবনের মতো বিদায় নিচ্ছি। আপনারা আজীবন আমার মনের মাঝে থাকবেন। দীর্ঘ ৯ বছর আপনারা আমাকে যেসব বিষয় শিখিয়েছেন, সেগুলো আজীবন আমার মনে থাকবে। আপনাদের সাথে কাটানো মুহূর্ত, স্মৃতি ভুলে যাওয়ার মতো নয়।

আমি যেমন আপনাদের আজীবন মনে রাখবো, তেমনি আশা করছি আপনারাও আমার সকল ভুল-ত্রুটি ভুলে গিয়ে, আমাকে সারাজীবন মনে রাখবেন।

ধন্যবাদ।

বিদায় অনুষ্ঠানের বক্তব্য বাংলা

বিদায় অনুষ্ঠানের বক্তব্য

উপরে যে বিদায় অনুষ্ঠানের জন্য বক্তব্যের নমুনা উল্লেখ করে দিয়েছি, এটি দিয়ে আপনি যেকোনো বিদায় অনুষ্ঠানে বক্তব্য দিতে পারবেন। ssc, স্কুলে, মাদ্রাসার কিংবা কলেজের বিদায় অনুষ্ঠানের বক্তব্য, সব ধরণের বিদায় অনুষ্ঠানেই এই বক্তব্য দিতে পারবেন।

তবে, এই বক্তব্য দেয়ার সময় আপনি উপরে উল্লেখ করে দেয়া নমুনা থেকে আপনি যে অনুষ্ঠানে বক্তব্য দিবেন, স্কুল/কলেজ/অফিস, সে অনুযায়ী নমুনাটি সাজিয়ে নিবেন। অর্থাৎ, ছাত্র-ছাত্রী এর পরিবর্তে সহকর্মী দিতে পারেন। শিক্ষক-শিক্ষিকা এর পরিবর্তে বস বা সহকর্মী দিতে পারেন। এভাবে করে, আপনার ইচ্ছে মতো বক্তব্যটি পরিবর্তন করে নিতে পারবেন।

এসএসসি বিদায় অনুষ্ঠান এর বক্তব্য

ssc পরিক্ষা দেয়ার আগে প্রতিটি স্কুল থেকে বিদায় অনুষ্ঠান এর আয়োজন করা হয়ে থাকে। তেমনি, উচ্চ মাধ্যমিক পরিক্ষা দেয়ার আগে কলেজ থেকেও বিদায় অনুষ্ঠান এর অনুষ্ঠান করা হয়। এসব বিদায় অনুষ্ঠানে বক্তব্য দিতে চাইলে আপনাকে সুন্দর এবং মার্জিত ভাষায় আপনার মনের কথা উপস্থাপন করতে হবে। এলোমেলো করে বক্তব্য দিয়ে অন্যের হাসির খোরাক না হয়ে নিজের ব্যাক্তিত্ব ফুটিয়ে তুলতে উপরে উল্লেখ করে দেয়া বক্তব্যের নমুনা অনুসরণ করতে পারেন।

এতে করে, সুন্দর করে এবং সাজিয়ে গুছিয়ে যেকোনো ধরণের বিদায়ি অনুষ্ঠানের বক্তব্য দিতে পারবেন। অনেকেই স্টেজে উঠতে ভয় পায়। কারণ, স্টেজে উঠে কী বলবে জানে না। কিন্তু, আপনি যদি আগে থেকেই প্রিপারেশন নিয়ে রাখেন, তবে সুন্দর করে আপনার মনের কথা তুলে ধরতে পারবেন।

আরও পড়ুন – ৭৫+ আনকমন জন্মদিনের শুভেচ্ছা স্ট্যাটাস

স্কুলে, মাদ্রাসায় কিংবা কলেজে, যেখানেই হোক, বিদায় অনুষ্ঠান হলে, সেখানে বক্তব্য দিতে গিয়ে প্রথমেই অভিবাদন জানাবেন। এরপর, বিদায় অনুষ্ঠানে যারা উপস্থিত আছেন, তাদের সবার উদ্দেশ্যে আপনার মনে থাকা স্মৃতি, তাদের অবদান, তাদের থেকে কী কী শিখেছেন, এসব কিছু উল্লেখ করবেন। সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করবেন। আপনি সবার শুন্যতা অনুভব করবেন, এসব কিছু আপনার বক্তব্যে তুলে ধরতে ভুলবেন না।

এসব নিয়ম অনুসরণ করে অনেক সহজেই সুন্দর করে আপনার বক্তব্য তুলে ধরতে পারবেন।

আমাদের শেষ কথা

বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে বিদায়ী অনুষ্ঠানের বক্তব্য শেয়ার করেছি। এ পোস্টে উল্লেখ করে দেয়া নমুনা অনুসরণ করে যেকোনো অনুষ্ঠানে বক্তব্য দিতে পারবেন। এমন আরও তথ্যবহুল পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইটের অন্যান্য পোস্ট পড়তে আপনাকে স্বাগত জানিয়ে পোস্টটি শেষ করছি।

Leave a Comment