রোমানিয়া থেকে কোন কোন দেশে যাওয়া যায়

রোমানিয়া থেকে কোন কোন দেশে যাওয়া যায় জানার জন্য অনেকেই ইচ্ছুক। অনেকেই বাংলাদেশ থেকে রোমানিয়া গিয়ে এরপর ইউরোপের অন্য দেশে পাড়ি জমাতে চান। যাদের মনে এই ইচ্ছে আছে, তাদের জন্যই আজকের এই পোস্টটি। রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায়, রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায় এমন কিছু বিষয় নিয়ে আজকে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো।

আপনি যদি টাকা ইনকাম করার জন্য ইউরোপের যেকোনো দেশে যাওয়ার জন্য রোমানিয়া যাওয়ার প্লান করেন, তবে আপনাকে জানতে হবে যে আপনি রোমানিয়া থেকে কোন কোন দেশে যাওয়া যায়। এমন কিছু তথ্য নিয়েই আজকের এই পোস্টটি সাজিয়েছি। তো চলুন, জেনে নেয়া যাক।

রোমানিয়া থেকে কোন কোন দেশে যাওয়া যায়

রোমানিয়া থেকে কোন কোন দেশে যাওয়া যায়

রোমানিয়া ভিসা থাকলে কিংবা রোমানিয়ার গ্রিন কার্ড থাকলে আপনি ইউরোপের যেকোনো দেশে বিনা ভিসায় বা বিনা গ্রিন কার্ডের যেতে পারবেন। তবে, এক্ষেত্রে আপনার অবশ্যই রোমানিয়ার ওয়ার্ক পারমিট থাকতে হবে। ওয়ার্ক পারমিটে রোমানিয়া যাওয়ার পর সেখানে থেকে গ্রিন কার্ড পেলে কিংবা রোমানিয়ার ভিসা দিয়েই আপনি অন্য দেশে পাড়ি জমাতে পারবেন।

তবে, অন্য দেশ যাওয়ার জন্য কোনো অবৈধ পথ অবলম্বন করতে যাবেন না। এতে করে, পুলিশের হাতে ধরা পড়ে জেল হওয়া থেকে শুরু করে ভিসা বাতিল অব্দি হতে পারে। রোমানিয়া থেকে ইউরোপের অন্য কোনো দেশে পাড়ি জমাতে গেলে অবশ্যই কোনো এজেন্সির সাথে যোগাযোগ করার চেষ্টা করবেন। তাহলে, বৈধ উপায়ে এবং কম টাকায় অন্য দেশ যেতে পারবেন।

অনেকেই দালালের খপ্পড়ে পড়ে অনেক টাকা খুইয়ে থাকে। তাই, আপনি যে কাজে দক্ষ, সেই কাজ করার জন্য যেকোনো এজেন্সির সাথে যোগাযোগ করে রোমানিয়া থেকে অন্য দেশের ভিসা সংগ্রহ করতে পারেন। একটু আগেই আমি বলেছিলাম যে, রোমানিয়ার ভিসা থাকলে আপনি ইউরোপের যেকোনো দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারবেন।

রোমানিয়া থেকে যেসব দেশে বিনা ভিসায় যাওয়া যাবে

রোমানিয়া থেকে কোন কোন দেশে যাওয়া যায় জানার জন্য নিচের তালিকাটির দিকে লক্ষ্য করুন। রোমানিয়া থেকে ইউরোপের যেসব দেশে বিনা ভিসায় বা ভিসা সহ ওয়ার্ক পারমিটে যেতে পারবেন, সেসব দেশের তালিকা নিচে উল্লেখ করে দিয়েছি।

  1. আইসল্যান্ড
  2. অস্ট্রিয়া
  3. হাঙ্গেরি
  4. ক্রোয়েশিয়া
  5. বেলজিয়াম
  6. ফিনল্যান্ড
  7. চেক প্রজাতন্ত্র
  8. গ্রীস
  9. এস্তোনিয়া
  10. লিচেনস্টাইন
  11. লিথুয়ানিয়া
  12. ফ্রান্স
  13. ডেনমার্ক
  14. ইতালি
  15. নরওয়ে
  16. পোল্যান্ড
  17. নেদারল্যান্ডস
  18. স্লোভাকিয়া
  19. লাটভিয়া
  20. সুইডেন
  21. সুইজারল্যান্ড
  22. স্লোভেন
  23. লুক্সেমবার্গ
  24. স্পেন
  25. মাল্টা
  26. পর্তুগাল

রোমানিয়া সেনজেন ভুক্ত দেশের মাঝে পড়েছে। তাই, আপনার কাছে যদি রোমানিয়ার ওয়ার্ক পারমিট ভিসা থাকে, তাহলে আপনি উক্ত ভিসা দিয়ে এসব দেশে কাজের জন্য যেতে পারবেন। কিংবা, আপনার কাছে যদি একটি গ্রিন কার্ড থাকে, তবে ইউরোপের যেকোনো দেশে যেতে পারবেন।

রোমানিয়া থেকে অন্য দেশে যাওয়ার নিয়ম

রোমানিয়া থেকে অন্য দেশের যাওয়ার জন্য রোমানিয়ায় থাকা উক্ত দেশের এজেন্সির সাথে যোগাযোগ করতে হবে। তারা আপনার কাজের দক্ষতা যাচাই করে দেখে আপনি যে দেশের যে কাজের জন্য যেতে চাচ্ছেন, সেই কাজের জন্য ভিসা রেডি করে দিবে। এজন্য, এজেন্সিকে টাকা দিতে হবে। ভিসা এবং দেশের উপর নির্ভর করে রোমানিয়া থেকে অন্য দেশে যাওয়ার খরচ নির্ধারিত হবে।

আপনি যদি কোনো এজেন্সির সাথে যোগাযোগ না করেন, তবে নিজে কিংবা কোনো দালালের সহযোগিতা নিয়ে রোমানিয়া থেকে অন্য দেশ যেতে পারবেন। তবে, এক্ষেত্রে দালালকে কিছু পরিমাণ টাকা দিতে হবে। এভাবে একটি দেশ পেড়িয়ে অন্য দেশ যাওয়া বৈধ নয় এবং পুলিশের হাতে ধরা পড়লে আপনার জেল হতে পারে কিংবা ভিসা বাতিল হয়ে যেতে পারে।

রোমানিয়া থেকে অন্য দেশে যাওয়ার জন্য ট্রেন কিংবা ফ্লাইট ব্যবহার করতে পারেন। এছাড়াও, আপনি চাইলে জাহাজে করে ইউরোপের অন্য দেশে যেতে পারবেন। এজন্য আপনাকে বৈধভাবে রোমানিয়া থেকে অন্য দেশ যাওয়ার ভিসা সংগ্রহ করতে হবে।

রোমানিয়া থেকে ইতালি কিভাবে যাওয়া যায়

আপনি চাইলে রোমানিয়া থেকে ইতালি যেতে পারবেন। অনেকেই রোমানিয়া গিয়ে এরপর ইতালি পাড়ি জমাতে চান। কারণ, রোমানিয়ার থেকে ইতালিতে অনেক সুযোগ সুবিধা রয়েছে এবং টাকা ইনকাম করার ও ভালো মতো থাকার সুযোগ সবথেকে বেশি। এজন্য অনেকে জীবনের ঝুঁকি নিয়ে হলেও রোমানিয়া ছেড়ে ইতালি যাওয়ার পদক্ষেপ নিয়ে থাকেন।

রোমানিয়া থেকে ইতালি যাওয়ার জন্য আপনাকে রোমানিয়ায় থাকা যেকোনো এজেন্সির সাথে যোগাযোগ করতে হবে। তারা আপনাকে অন্য দেশে যাওয়ার জন্য ওয়ার্ক পারমিট ভিসা তৈরি করে দিবে। এজন্য তাদেরকে নির্দিষ্ট পরিমাণ টাকা দিতে হবে।

রোমানিয়া থেকে ফ্রান্স কিভাবে যাওয়া যায়

রোমানিয়া থেকে ফ্রান্স যাওয়ার জন্য অবশ্যই বৈধ পথ অবলম্বন করতে হবে। রোমানিয়া থেকে ফ্রান্স যাওয়ার জন্য যেকোনো এজেন্সির সাথে যোগাযোগ করতে হবে। কিংবা, রোমানিয়ায় থাকা ফ্রান্স এম্বাসির সাথে যোগাযোগ করে ফ্রান্স ওয়ার্ক পারমিট ভিসা নিতে হবে। এরপর, প্লেনের টিকেট কেটে রোমানিয়া থেকে ফ্রান্স যেতে পারবেন বৈধ উপায়ে।

রোমানিয়া থেকে ফ্রান্স যাওয়ার জন্য আপনার অবশ্যই রোমানিয়া ভিসা লাগবে। রোমানিয়া ভিসার দাম কত টাকা জেনে নিতে পারেন।

শেষ কথা

বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে রোমানিয়া থেকে কোন কোন দেশে যাওয়া যায় এসব বিষয় নিয়ে আলোচনা করার চেষ্টা করেছি। আশা করছি, রোমানিয়া থেকে কোন কোন দেশে যাওয়া যায় তা ইতোমধ্যে জেনে গেছেন। আরও এমন বিভিন্ন তথ্য জানতে আমাদের ওয়েবসাইট বুকমার্ক করে প্রতিনিয়ত ভিজিট করতে পারেন।

Leave a Comment