রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট চেক করার নিয়ম

এসএসসি পরিক্ষার রেজাল্ট পাবলিশ হয়েছে কিন্তু রেজাল্ট চেক করতে গিয়ে রেজিস্ট্রেশন নাম্বার ভুলে গেছেন? চিন্তার কিছু নেই। রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট চেক করার নিয়ম নিয়ে আপনাদের সাথে বাংলায় আইটির এই পোস্টে আলোচনা করবো। পোস্টটি সম্পূর্ণ পড়লে শুধু রোল নাম্বার দিয়ে এসএসসি পরিক্ষার রেজাল্ট চেক করার নিয়ম জানতে পারবেন।

রেজিস্ট্রেশন নাম্বার ছাড়া এসএসসি রেজাল্ট চেক

রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট চেক

এসএসসি পরিক্ষার রেজাল্ট চেক করতে গিয়ে অনেকেই রেজিস্ট্রেশন নাম্বার ভুলে যান। একারণে, অনেকেই শুধু রোল নাম্বার দিয়ে রেজাল্ট বের করতে চান। কিন্তু, রেজিস্ট্রেশন নাম্বার ছাড়া এসএসসি রেজাল্ট দেখার নিয়ম না জানার কারণে রেজাল্ট দেখা সম্ভব হয়ে উঠে না।

আপনিও যদি একই সমস্যায় পড়ে থাকেন, তবে নিচে উল্লিখিত পদ্ধতি অনুসরণ করে সহজেই এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে পারেন।

রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

শুধু রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট দেখার জন্য মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের শর্ট ফর্ম লিখে আবারও স্পেস দিয়ে রোল নাম্বার লিখতে হবে। এরপর আবারও স্পেস দিয়ে পাসের সাল লিখে 16222 নাম্বারে সেন্ড করতে হবে।

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম বিস্তারিত পদ্ধতি –

  1. SSC DHA 123456 2023
  2. SSC MAD 123456 2023
  3. SSC TEC 123456 2023

আপনি যদি জেনারেল বোর্ড এর শিক্ষার্থী হয়ে থাকেন, তবে উপরের লিস্টের প্রথম নাম্বারটি ম্যাসেজে টাইপ করে DHA এর জায়গায় আপনার বোর্ডের নাম এবং 123456 এর জায়গায় আপনার রোল নাম্বার দেয়ার পর 16222 নাম্বারে সেন্ড করে দিবেন। আপনার সিম থেকে ২.৪৪ টাকা কেটে নিবে। টাকা না থাকলে ম্যাসেজ যাবে না। ম্যাসেজ চলে যাওয়ার কিছুক্ষন পর আপনার রেজাল্ট ফিরতি ম্যাসেজে পেয়ে যাবেন।

আপনি যদি একজন মাদ্রাসার শিক্ষার্থী হয়ে থাকেন, তবে উপরের তালিকার দ্বিতীয় নাম্বারটি ম্যাসেজে টাইপ করে 123456 এর জায়গায় আপনার রোল নাম্বার দেয়ার পর 16222 নাম্বারে সেন্ড করে দিবেন। এতে করে আপনার সিমে ফিরতি ম্যাসেজে রেজাল্ট পেয়ে যাবেন।

একইভাবে, আপনি যদি একজন টেকনিক্যাল এর শিক্ষার্থী হয়ে থাকেন, তবে লিস্টের তৃতীয় নাম্বারটি ম্যাসেজে টাইপ করে 123456 এর জায়গায় আপনার রোল নাম্বার দেয়ার পর সেটি 16222 নাম্বারে পাঠিয়ে দিন। তাহলে, ফিরতি আসা ম্যাসেজে শুধু রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট পেয়ে যাবেন। 123456 এর পরিবর্তে আপনার এসএসসি পরিক্ষার রোল নাম্বার লিখে দিতে ভুলবেন না। নয়তো রেজাল্ট পাবেন না।

আরও পড়ুন – মার্কশীট সহ এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

উপরের এই নিয়ম অনুসরণ করে আপনি শুধুমাত্র রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট বের করতে পারবেন। অনেকেই রেজিস্ট্রেশন নাম্বার ছাড়াই রেজাল্ট দেখতে চান, আবার অনেকেই রেজিস্ট্রেশন নাম্বার ভুলে যান, তাদের জন্য এই পদ্ধতি অনেক কার্যকরী হবে বলে আশা করছি।

সকল বোর্ডের নামের শর্ট ফর্ম

  1. Barishal – Bar
  2. Comilla- Com
  3. Chittagong – Chi
  4. Dhaka – Dha
  5. Dinajpur – Din
  6. Jessore- Jes
  7. Madrasah – Mad
  8. Rajshahi – Raj
  9. Sylhet- Syl
  10. Technical-Tec

রেজিস্ট্রেশন নাম্বার ছাড়া রেজাল্ট বের করার নিয়ম

আপনি যদি শুধু রোল নাম্বার দিয়ে রেজাল্ট বের করার নিয়ম খুঁজে থাকেন, তবে কিছু ওয়েবসাইটে এমন দেখবেন যে, রেজিস্ট্রেশন নাম্বার ছাড়া রেজাল্ট চেক করা যাচ্ছে https://www.educationboardresults.gov.bd/ ওয়েবসাইট থেকে এবং https://eboardresults.com/v2/home ওয়েবসাইট থেকে। কিন্তু, আগে এই দুই ওয়েবসাইট থেকে রেজিস্ট্রেশন নাম্বার ছাড়া রেজাল্ট চেক করা গেলেও এখন তা সম্ভব হচ্ছে না।

আপনি যদি এই দুই ওয়েবসাইটে ভিজিট করেন, তবে লক্ষ্য করবেন, রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার উভয়ই লাগবে রেজাল্ট চেক করার জন্য। তবে, আপনি এসএমএস পাঠিয়ে এসএসসি পরিক্ষার রেজাল্ট বের করতে পারবেন শুধু রোল নাম্বার দিয়েই। উপরে উল্লেখ করে দেয়া রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট চেক করার নিয়ম অনুসরণ করে সহজেই এই কাজটি করতে পারবেন।

আমাদের শেষ কথা

বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট চেক করার নিয়ম শেয়ার করেছি। পোস্টে উল্লিখিত নিয়ম অনুসরণ করে আপনি সহজেই আপনার এসএসসি পরিক্ষার রেজাল্ট বের করে নিতে পারবেন ঘরে বসে একা একাই। এজন্য শুধু ২.৪৪ টাকা খরচ হবে। এসএসসি রেজাল্ট বিষয়ক আরও পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

Leave a Comment