বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম জেনে নিন

বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম খুঁজছেন? তবে আজকের পোস্টটি আপনার জন্য। আমরা আজকে বাচ্চাদের কাশির ঔষধের নাম ও দাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। 

পোস্টটি সম্পূর্ণ পড়লে আপনি বাচ্চাদের সর্দির ঔষধের নাম, বাচ্চাদের কাশির ঔষধের নাম, বাচ্চাদের সর্দি কাশির অ্যান্টিবায়োটিক ঔষধের নাম, বাচ্চাদের সর্দি কাশি হলে করণীয়, বাচ্চাদের ঠান্ডা লাগলে করণীয়, বাচ্চাদের কাশি দুর করার উপায় ইত্যাদি সম্পর্কে সম্পূর্ণ বিস্তারিত জানতে পারবেন।

বাচ্চাদের সর্দি কাশি হওয়ার কারণ

সাধারণত বাচ্চাদের নানা কারণে ঠান্ডা লেগে থাকে। একটু ঠাণ্ডা বা গরমের মাত্রার কম বেশি হলেই দেখা যায় বাচ্চাদের সর্দি কাশি শুরু হয়ে যায়। বাচ্চাদের সর্দি কাশি হওয়ার প্রধান কারণগুলোর মধ্যে রয়েছে মৌসুমের পরিবর্তন, জীবাণুর আক্রমণ, মায়ের ঠান্ডা লাগলে,বাচ্চাকে সরাসরি ফ্যানের বাতাস দিলে, বাচ্চাকে ঠান্ডা পানিতে গোসল করলে ইত্যাদি। 

বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা তুলনামূলক দুর্বল তাই খুব সহজেই সংক্রমিত হয়। যেহেতু বাচ্চাদের স্বাস্থ্য কোমল এবং সংবেদনশীল তাই বাচ্চাদের যেকোনো রোগ নিরাময়ে অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে ঔষধ সেবন করা প্রয়োজন। নিম্নে বাচ্চাদের সর্দি কাশি ঔষধের নাম উল্লেখ করা হলো।

বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম

বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম

বাচ্চাদের সর্দি-কাশি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই শিশুকে ঔষধ সেবন করাতে হবে। এছাড়াও, আমরা চাইলে চিকিৎসকদের পরামর্শকৃত কিছু ঔষধ বাচ্চাকে সেবন করাতে পারি। এসব ঔষধ শুধুমাত্র বাচ্চাদের জন্য। নিচে বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নামগুলো উল্লেখ করে দিয়েছি।

  • Adolef (এডোলেফ)
  • Madhuvas (মধুভাস)
  • Abex (এবেক্স)
  • Remocof (রেমোকফ)
  • Adovas (এডোভাস)
  • Tusca plus (তুসকা প্লাস)
  • Ambrox (এমব্রক্স)
  • E- cof (ই- কফ)

উপরে বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম উল্লেখ করা হয়েছে। এখন সেগুলোর গুণাগুণ, দাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

Adolef (এডোলেফ)

এটি একটি হারবাল কফ সিরাপ। অপসনিন হারবাল ফার্মেসিউটিক্যালস কোম্পানির পণ্য। এই সিরাপটি দুইটি বোতলে পাওয়া যায়। একটি 100ml যেটির মূল্য 65 টাকা এবং অপরটি 200ml যেটির মূল্য 105 টাকা। এই হারবাল সিরাপ বাচ্চার বুকের ভেতরের জমে থাকা কফ এবং বাচ্চাদের সর্দি কাশি অপসারণ করে। ফুসফুসের দুর্বলতা ও স্বরভঙ্গ রোগ উপশম করে।

Madhuvas (মধুভাস)

এটি ড্রাগ ইন্টারন্যাশনাল লিমিটেড কোম্পানির একটি জনপ্রিয় সিরাপ। Madhuvas 100ml বোতলের দাম 100 টাকা। এই সিরাপ কাশি, শুকনা কাশি, ব্রংকাইটিস, ফুসফুসের ক্রনিক ইনফেকশন, জ্বর এবং মাথাব্যাথা ইত্যাদি।

Abex (এবেক্স)

ইবনে সিনহা ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানির দ্বারা বাজারকৃত এই সিরাপটি 100ml সর্দি কাশি নিরাময়ে খুবই জনপ্রিয়। এই সিরাপটির মূল্য 35 টাকা। এছাড়াও ঠান্ডা, মাত্রাতিরিক্ত জ্বর, কাশি, ব্রংকাইটিস রোগের উপশম করে।

Remocof (রেমোকফ)

ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানির এই সিরাপটি বাচ্চাদের সর্দি কাশি ঔষধ হিসেবে সুপরিচিত। এই সিরাপটির দুটো বোতলে বিক্রি হয়। একটি 100ml 65 টাকা, অপরটি 200ml 110 টাকা। বাচ্চাদের কাশি, শুকনা কাশি এবং বুকের জমে থাকা কফ অপসারণ করে।

আরও পড়ুন – বাচ্চাদের ফর্সা হওয়ার ক্রিম তেল ও সাবান

Adovas (এডোভাস)

বাচ্চাদের সর্দি কাশি নিরাময়ে উক্ত সিরাপটি অনেক কার্যকরী। এটি স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানির একটি হারবাল কফ সিরাপ। এটির দুইটি বোতল পাওয়া যায় 100ml 70 টাকা এবং 200ml 110 টাকা। এটি গলার স্বরভঙ্গ, জমে থাকা কফের উপশম করে থাকে।

Tusca plus (তুসকা প্লাস)

এটি স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানির একটি হারবাল কফ সিরাপ। এটির 100ml বোতলের দাম 85 টাকা। এটি বাচ্চাদের সর্দি কাশির ঔষধ হিসেবে ব্যাবহার করা হয়। এছাড়াও এই সিরাপ কাশি এবং সংশ্লিষ্ট জমাটবাঁধাজনিত ও বাচ্চাদের আরামদায়ক ঘুমের জন্য সহায়ক হিসেবে নির্দেশিত।

Ambrox (এমব্রক্স)

বাচ্চাদের সর্দি কাশির ঔষধের মধ্যে এমব্রক্স একটি অন্যতম ঔষধ। এটি স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানির কফ সিরাপ। এই 100ml বোতলে পাওয়া যায় যার দাম 50 টাকা। এটি সর্দি এবং বুকের ভেতরে জমে থাকা কফ অপসারণ করে।

E- cof (ই- কফ)

বাচ্চাদের সর্দি কাশি দূর করায় এড্রুক লিমিটেড কোম্পানির একটি সিরাপ। এটি 100ml er বোতলে পাওয়া যায় এটির দাম 80 টাকা। এই সিরাপ কাশি এবং সংশ্লিষ্ট জমাটবাঁধাজনিত ও বাচ্চাদের আরামদায়ক ঘুমের জন্য সহায়ক হিসেবে নির্দেশিত।

উপরোক্ত আলোচনায় আমরা বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম, দাম এবং নির্দেশিকা সম্পর্কে আলোচনা করেছি। প্রতিটি মা বাবা চায় একটি সুস্থ ও স্বাস্থ্যবান শিশু। তাই শিশুর স্বাস্থ্য ভালো রাখতে আমরা তারাহুড়ো করে চিকিৎসকের পরামর্শ ছাড়াই ঔষধ দিয়ে থাকি। যেটি করা একদমই করা উচিত নয়। 

এতে উপকারের পরিবর্তে নানান পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যেতে পারে। আপনার শিশু যদি সর্দি কাশিতে ভোগে তবে দোকানের সিরাপ আগে না দিয়ে ঘরোয়া কিছু টোটকা ব্যবহার করতে পারেন। বিশেষজ্ঞের মতে, একটি শিশুকে শুরুতেই ঔষধ দেয়া ঠিক নয় এতে পরবর্তীতে নানান জটিলতার সৃষ্টি হতে পারে।

এমন অনেক উপাদান রয়েছে যেগুলো দিয়ে বাচ্চা এবং বয়স্ক সকলের সর্দি কাশি উপশম করা সম্ভব। উদাহরণস্বরূপ – মধু, আদা, তুলসী পাতা, বাসক পাতা ইত্যাদি। তাই, আপনার শিশুর সর্দি-কাশি হলে শুরুতেই ঘরোয়া টোটকা ব্যবহার করে দেখুন। যদি এতে রোগের উপশম না হয়, তাহলে চিকিৎসকের নির্দেশনা নিয়ে উক্ত ঔষধগুলো আপনার শিশুকে সেবন করাতে পারবেন। 

আমাদের শেষ কথা

বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম এবং এসব ঔষধের দাম ও ঔষধ নিয়ে আরও বিস্তারিত বিভিন্ন তথ্য বর্ণনা করার চেষ্টা করেছি। আশা করছি, পোস্টটি সম্পূর্ণ পড়েছেন। এমন আরও বিভিন্ন তথ্য জানতে আমাদের ওয়েবসাইট প্রতিনিয়ত ভিজিট করতে পারেন। আল্লাহ্‌ হাফেয।

1 thought on “বাচ্চাদের সর্দি কাশির ঔষধের নাম জেনে নিন”

Leave a Comment