সেনজেনভুক্ত দেশের তালিকা দেখে নিন ২০২৩

সেনজেনভুক্ত দেশের তালিকা সম্পর্কে অনেকেই জানতে চান। বিশেষ করে যারা প্রবাস যেতে চান, তারা। কারণ, সেনজেনভুক্ত দেশের তালিকায় যেসব দেশ রয়েছে, সেসব দেশের মাঝে যেকোনো দেশের ভিসা থাকলে অন্য সব দেশ ওয়ার্ক পারমিটে যাওয়া সম্ভব।

আজকের এই পোস্টে আপনাদের সাথে সেনজেনভুক্ত দেশের তালিকা ২০২৩ শেয়ার করবো। এছাড়াও, ইউরোপের নন সেনজেনভুক্ত দেশের তালিকাও শেয়ার করবো। আশা করছি, পোস্টটি সম্পূর্ণ পড়বেন। তো চলুন, শুরু করা যাক।

শেনজেন দেশ মানে কী

শেনজেনভুক্ত দেশগুলো একটি চুক্তি করেছিলো ১৯৮৫ সালে। এই চুক্তিতে ছিলো, শেনজেনভুক্ত দেশের নাগরিকরা সহজেই কোনো পাসপোর্ট ছাড়া অন্য দেশে ভ্রমণ করতে পারবে। তখন শেনজেনভুক্ত দেশ ছিল ৫টি। যা এখন অব্দি ২০২৩ সালে এসে ২৭টি দেশে পরিনত হয়েছে। শেনজেনভুক্ত দেশগুলো তাদের সীমান্ত বাতিল করেছে। ফলে, যে কেউ এক দেশ থেকে অন্য দেশে অবাধভাবে যাত্রা করতে পারবে।

আপনার কাছে যদি শেনজেনভুক্ত যেকোনো দেশের ওয়ার্ক পারমিট ভিসা বা ভ্রমণ ভিসা থাকে, তবে একটি ভিসা দিয়েই আপনি সবগুলো দেশ ভ্রমণ করতে পারবেন। এক্ষেত্রে অবশ্য কিছু নিয়ম-কানুন মানতে হবে।

সেনজেনভুক্ত দেশ কয়টি

বর্তমানে সেনজেনভুক্ত দেশ সংখ্যা হচ্ছে ২৭ টি। নতুন করে রোমানিয়া সেনজেনভুক্ত দেশের তালিকায় যুক্ত হয়েছে। তাই, ২৬ টি দেশ থেকে তা এখন ২৭টি দেশ হয়ে গেছে। সেনজেনভুক্ত দেশের ২০২৩ এর তালিকা নিচে পেয়ে যাবেন।

আরও পড়ুন – রোমানিয়া থেকে কোন কোন দেশে যাওয়া যায়

সেনজেনভুক্ত দেশের তালিকা ২০২৩

আগে সেনজেনভুক্ত দেশের সংখ্যা ২৬ থাকলেও এখন তা ২৭ হয়েছে। নতুন করে রোমানিয়া সেনজেনভুক্ত দেশের তালিকায় যুক্ত হয়েছে। নিচে সেনজেনভুক্ত দেশের মোট তালিকা উল্লেখ করে দিয়েছি।

সেনজেনভুক্ত দেশগুলো হচ্ছে – 

  1. ফ্রান্স
  2. ফিনল্যান্ড
  3. চেক প্রজাতন্ত্র
  4. ডেনমার্ক
  5. হাঙ্গেরি
  6. ইতালি
  7. লুক্সেমবার্গ
  8. অস্ট্রিয়া
  9. গ্রীস
  10. আইসল্যান্ড
  11. লিচেনস্টাইন
  12. লিথুয়ানিয়া
  13. ক্রোয়েশিয়
  14. সুইজারল্যান্ড
  15. পোল্যান্ড
  16. লাটভিয়া
  17. এস্তোনিয়া
  18. বেলজিয়াম
  19. স্লোভাকিয়
  20. মাল্টা
  21. স্লোভেন
  22. নেদারল্যান্ডস
  23. নরওয়ে
  24. স্পেন
  25. সুইডেন
  26. পর্তুগাল
  27. রোমানিয়া

উপরোক্ত দেশগুলো এখন অব্দি সেনজেনভুক্ত হয়েছে। Schengen Aria তে কতটি দেশ যুক্ত হয়েছে এবং এই দেশগুলো নাম কী কী তা আপনি নিচে উল্লেখ করে দেয়া শেংগেন এরিয়া ম্যাপেও দেখতে পারবেন।

সেনজেনভুক্ত দেশের তালিকা

সেনজেনভুক্ত দেশে ভ্রমণ

সেনজেনভুক্ত দেশগুলোতে ভ্রমণ করার জন্য যেকোনো একটি সেনজেনভুক্ত দেশের ভিসা বা গ্রিন কার্ড থাকলেই হবে। ওয়ার্ক পারমিটে কিংবা ভ্রমণ করার জন্য আপনি এক দেশ থেকে অন্য দেশে যেতে পারবেন। তবে একটি বিষয় মনে রাখতে হবে, আপনি যখন একটি দেশ থেকে অন্য দেশে ভ্রমণ করতে যাবেন, তখন অবশ্যই আপনার ভিসার মেয়াদ ৩ মাস বা এর বেশি হতে হবে। এবং আপনার ভিসা ইস্যু করা ১০ বছরের কম হতে হবে।

অর্থাৎ, আপনার ভিসা ১০ বছর আগে ইস্যু করা থাকলে হবে না। ১০ বছরের কম সময়ের মাঝে ইস্যু করা ভিসা হতে হবে এবং ভিসার মেয়াদ অবশ্যই ৩ মাসের বেশি থাকতে হবে। তবেই আপনি শেংগেনভুক্ত দেশগুলোতে অবাধ বিচরণ করতে পারবেন। কিন্তু তাই বলে কোনো অবৈধ কাজ করা যাবে না। ফলাফলস্বরূপ আপনার ভিসা বাতিল হয়ে যেতে পারে এবং জেল-জরিমানা হতে পারে।

সেনজেন ভুক্ত সর্বশেষ দেশ

সেনজেনভুক্ত সর্বশেষ দেশের নাম হচ্ছে ক্রোয়েশিয়া। ক্রোয়েশিয়া ২০২৩ সালের শুরুর দিকে সেনজেনভুক্ত দেশের তালিকায় সংযুক্ত হয়েছে। ২০২৩ এর শেষের দিকে রোমানিয়া সেনজেনভুক্ত দেশের তালিকায় যুক্ত হতে পারে বলে ইউরোপীয় ইউনিয়ন মনে করছে। কারণ, রোমানিয়া সেনজেনভুক্ত দেশের তালিকায় যুক্ত হতে যা যা শর্ত প্রয়োজন, সব পূরণ করতে সক্ষম হয়েছে। সর্বমোট সেনজেনভুক্ত দেশের তালিকা দাঁড়াবে ২৭টি।

সেনজেন দেশের সুবিধা কি

সেনজেন দেশের সুবিধা হচ্ছে আপনি বর্ডার চেক ছাড়াই এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণ করতে পারবেন। সেনজেনভুক্ত দেশের তালিকায় যেসব দেশ রয়েছে, সেসব দেশের মাঝে অবাধ ভ্রমণ করার উদ্দেশ্যেই সেনজেন ব্যবস্থা করা হয়েছে। এসব দেশের মাঝে ভ্রমণ করতে আলাদা কোনো ভিসা বা বর্ডার চেক প্রয়োজন হবে না।

আরও পড়ুন – রোমানিয়া ভিসার দাম কত টাকা

ক্রোয়েশিয়া কি সেনজেন ভুক্ত দেশ

হ্যাঁ, ক্রোয়েশিয়া একটি সেনজেনভুক্ত দেশ। ২০২৩ সালের শুরুর দিকে ক্রোয়েশিয়া সেনজেনভুক্ত দেশের তালিকায় যোগ দিয়েছে। আপনি অন্য যেকোনো সেনজেনভুক্ত দেশ থেকে এখন ক্রোয়েশিয়া কোনো ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারবেন।

ইউরোপের নন সেনজেনভুক্ত দেশের তালিকা

ইউরোপের কিছু দেশ রয়েছে, যেগুলো এখনো সেনজেনভুক্ত হয়নি। এসব দেশ সেনজেন ভিসা দিয়ে ভ্রমণ করা যাবে না। আপনাকে উক্ত দেশের জন্য আলাদা ভিসা নিতে হবে। ইউরোপের নন শেনজেন ভুক্ত দেশগুলো হচ্ছে –

  • যুক্তরাজ্য
  • বুলগেরিয়া
  • রোমানিয়া
  • সার্বিয়া
  • মন্টেনেগ্রো
  • বসনিয়া
  • হার্জেগোভিনা
  • তুর্কি
  • সাইপ্রাস
  • বেলারুশ
  • আজেরবাইজান
  • আলবেনিয়া
  • দক্ষিণ মেসিডোনিয়া

আমাদের শেষ কথা

বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে সেনজেনভুক্ত দেশ কয়টি, সর্বশেষ সেনজেনভুক্ত দেশ কোনটি এবং শেনজেনভুক্ত দেশের তালিকা ২০২৩ শেয়ার করেছি। আশা করছি পোস্টটি সম্পূর্ণ পড়েছেন। আরও এমন বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে থাকা অন্যান্য কন্টেন্টগুলো পড়তে পারেন।

Leave a Comment