হিসাব বিজ্ঞানের জনক কে

হিসাব বিজ্ঞানের জনক কে এটা জানার জন্য অনেকেই গুগলে সার্চ করে থাকেন। ব্যবসায় শিক্ষা শাখায় যারা পড়ালেখা করে, তাদের মাঝে অনেকেই হিসাববিজ্ঞানের জনক কে এটা জানেন না। তাই, হিসাব বিজ্ঞান কে আবিস্কার করেছেন এবং দু তরফা দাখিলা পদ্ধতির জনক কে এ বিষয় নিয়ে বাংলায় আইটির আজকের এই পোস্ট।

হিসাব বিজ্ঞানের জনক কে?

হিসাব বিজ্ঞানের জনক কে

হিসাব বিজ্ঞানের জনক হচ্ছেন লুকা বার্তোলোমিও দে পেচিওলি। উনি ইতালির সানসিপলক্রোতে জন্মগ্রহন করেছিলেন ১৪৪৭ সালে এবং মৃত্যুবরণ করেছেন ১৯ জুন ১৫১৭ সালে ইতালির সানসিপলক্রোতে। লুকা পেচিওলি পেশায় একজন ধর্মজাজক এবং গণিতজ্ঞ ছিলেন।

হিসাব বিজ্ঞানের জনক লুকা পেচিওলি লিওনার্দো দি ভিঞ্চির কাছের বন্ধু, একজন গৃহশিক্ষক, ও ইতালিয় নাবীক কলম্বাস এর সামসময়িক ছিলেন। লুকা বার্তোলোমিও দে পেচিওলি ১৯৯৪ সালে ল্যাটিন ভাষায় দু তরফা দাখিলা পদ্ধতি নিয়ে সুম্মা ডি এরিথমেটিকা জিওমেট্রিকা প্রোপোরশনিয়েট প্রোপোরশনালিটা নামক একটি বই লেখেন।

যেখানে তিনি দু তরফা দাখিলা পদ্ধতি নিয়ে বিস্তারিত বর্ণনা করেন। তার লেখা বই থেকে দু তরফা পদ্ধতি অনুযায়ী সম্পদ, দায়, আয়, ব্যায় এর ডেবিট-ক্রেডিট অনেক সহজেই এবং সুনিপুণভাবে নির্ণয় করা যায়।

দুতরফা দাখিলা পদ্ধতির জনক কে?

দুতরফা দাখিলা পদ্ধতির জনক লুকা পেসিওলি। হিসাব বিজ্ঞানের জনপ্রিয় সুত্রের আবিস্কারকের পুরো নাম হচ্ছে লুকা বার্তোলোমিও দে পেচিওলি। দুতরফা দাখিলা পদ্ধতি নিয়ে পুর্নাঙ্গ বর্ণনা সহকারে তিনি একটি বই লিখেছেন, যেটির নাম হচ্ছে,  সুম্মা ডি এরিথমেটিকা জিওমেট্রিকা প্রোপোরশনিয়েট প্রোপোরশনালিটা

আধুনিক হিসাব বিজ্ঞানের জনক কে?

আধুনিক হিসাব বিজ্ঞানের জনক লুকা পেসিওলি(১৪৪৭-১৫১৭) । তার পুরো নাম হচ্ছে, ফ্রা লুকা বার্তোলোমিও দে পেচিওলি। পিতার নাম বার্তোলোমিও প্যাসিওলি।

বর্তমান হিসাব বিজ্ঞানের জনক কে?

বর্তমান হিসাব বিজ্ঞানের জনক ফ্রা লুকা বার্তোলোমিও দে পেচিওলি।

হিসাব বিজ্ঞানের জনক কোন দেশের নাগরিক

হিসাব বিজ্ঞানের জনক ইতালির সানসিপলক্রো এর নাগরিক।

বাংলায় আইটি

Leave a Comment