অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র লেখতে চাচ্ছেন কিন্তু কীভাবে আবেদন পত্র বা দরখাস্ত লিখতে হয় জানেন না? চিন্তার কোনো কারণ নেই। বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে অফিসে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন, কলেজে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন, বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

আমরা অনেক সময় বিদ্যালয় বা কলেজ না যাওয়ার কারণে প্রধান শিক্ষক বা ক্লাস শিক্ষক এর কাছে অনুপস্থিতির জন্য ছুটির দরখাস্ত লিখতে হয়। কিন্তু, অনেকেই আবেদন পত্র লেখার নিয়ম জানেন না। তাই, আপনাদের সবার জন্য এই পোস্টে বিভিন্ন ধরণের দরখাস্ত লেখার নিয়ম নিয়ে আলোচনা করবো।

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র

স্কুল বা কলেজে পড়ুয়া শিক্ষার্থীরা যদি কোনো কারণে  স্কুলে বা কলেজে উপস্থিত হতে না পারে, তবে প্রধান শিক্ষক কিংবা ক্লাস শিক্ষক এর কাছে আবেদন পত্র লিখে জমা দিতে হয়। এই আবেদন পত্রে ক্লাসে উপস্থিত না থাকার কারণ সুন্দরভাবে উল্লেখ করে ধরতে হয়। অনেকেই অসুস্থ হওয়ার কারণে ক্লাসে বা কেউ অফিসে উপস্থিত হতে পারে না। যারা অসিফে অসুস্থতার কারণে বা অন্য কোনো কারণে উপস্থিত হতে পারে না, তাদেরকে বসের উদ্দেশ্যে আবেদন পত্র লিখতে হয়।

শিক্ষার্থী কিংবা চাকুরিজীবী অনেকেরই ছুটির জন্য আবেদন পত্র লিখতে হতে পারে। তাই, সবার সুবিধার জন্য এই পোস্টে সব ধরণের দরখাস্ত লেখার নিয়ম উল্লেখ করে দিবো। এতে করে, আপনি সব ধরণের ছুটির আবেদন করার জন্য আবেদন পত্র লিখতে পারবেন।

এই পোস্টে আপনাদের সাথে যে ধরণের আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা শেয়ার করবো, তার একটি তালিকা নিচে উল্লেখ করে দিয়েছি। চলুন, দেখে নেয়া যাক।

  • কলেজে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন
  • বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিতির জন্য আবেদন
  • স্কুলে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন
  • বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন
  • অফিসে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন

উপরোক্ত তালিকায় উল্লিখিত সবগুলো ছুটির আবেদন পত্র লেখার নিয়ম এবং নমুনা আজ আপনাদের সাথে শেয়ার করবো।

অফিসে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন

অফিসে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন

অফিসে অনুপস্থিত থাকার কারণে সেই কারণ উল্লেখপূর্বক অফিসের বসের কাছে ছুটির আবেদন পত্র লিখতে হয়। অনেকেই সুন্দরভাবে গুছিয়ে দরখাস্ত লিখতে পারেন না। আপনাদের জন্য নিচে একটি অফিসে অনুপস্থিত থাকার কারণে ছুটির আবেদন লেখার একটি নমুনা উল্লেখ করে দিলাম।

তারিখ : ২৮-০৬-২০২৩
বরাবর
অফিস কর্তৃপক্ষ
বাংলায় আইটি
রংপুর সদর, রংপুর

বিষয় : অফিসে অনুপস্থিত থাকার জন্য ছুটির আবেদন

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি আপনার বাংলায় আইটি প্রতিষ্ঠান এর একজন নিয়মিত এবং ন্যায়-পরায়ণ কর্মী। হঠাৎ অসুস্থতার কারণে গত ২৩-০৬-২৩ খ্রিঃ তারিখ হতে ২৭- ০৬-২৩ খ্রিঃ তারিখ পর্যন্ত কোনো ধরণের শারীরিক কসরত করতে পারিনি। তাই আমার পক্ষে অফিসে উপস্থিত হওয়ার সম্ভব হয়নি।

অতএব, বিনীত নিবেদন এই যে, আমার অসুস্থতার কথা বিবেচনা করে অনুগ্রহপূর্বক গত তিন দিনের ছুটি মঞ্জুরের জন্য আবেদন অনুমোদন করে বাধিত করবেন।

নিবেদক,
আপনার একান্ত অনুগত
মোঃ ফারহান ইসলাম

উপরোক্ত নিয়ম অনুসরণ করে অসুস্থ থাকার কারণে অনুপস্থিতির জন্য দরখাস্ত  লিখতে পারবেন এবং তা আপনার অফিসে জমা দিতে পারবেন। অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লেখার সময় অবশ্যই আপনার তথ্য যুক্ত করবেন। যেমন – নাম এবং অন্যান্য তথ্য। অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়মটি অনুসরণ করে ছুটি মঞ্জুর করে নিতে পারবেন।

আরও পড়ুন — আয়াত নামের অর্থ কি?

বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন

বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন

স্কুল বা বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য প্রধান শিক্ষকের কাছে ছুটির আবেদন পত্র লিখে জমা দিতে হয়। অনেক শিক্ষার্থী বিদ্যালয়ে উপস্থিত না হতে পারার পর আবেদন পত্র লিখে জমা দিতে পারে না। আপনিও যদি আবেদন পত্র লিখতে না পারেন, তবে নিচে দেয়া নমুনা দেখে সহজেই একটি দরখাস্ত লিখে ফেলতে পারবেন। বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য প্রধান শিক্ষকের কাছে চিঠি কিভাবে লিখতে হয় দেখে নেয়া যাক।

তারিখ : ২৮-০৬-২০২৩
বরাবর
রংপুর জিলা স্কুল
রংপুর সদর, রংপুর
বিষয় : বিদ্যালয়ে অনুপস্থিত থাকার জন্য ছুটির আবেদন

জনাব,
সবিনয় নিবেদন এই যে,  আমি আপনার বিদ্যালয়ের নবম শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। হঠাৎ অসুস্থতার কারণে গত ২৩-০৬-২৩ খ্রিঃ তারিখ হতে ২৭- ০৬-২৩ খ্রিঃ তারিখ পর্যন্ত বিছানা হতে উঠতে পারিনি। আমার পক্ষে বিদ্যালয় আসা সম্ভব হচ্ছিলো না। আজ একটু সুস্থতা বোধ করায় আমি বিদ্যালয় এসেছি।

অতএব, জনাবের নিকট বিনীত নিবেদন এই যে, আমাকে অনুগ্রহপূর্বক গত তিন দিনের ছুটি মঞ্জুর করে বাধিত করবেন।

নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র
মোঃ ফারহান ইসলাম
রোল নং : ০২
শ্রেণি : নবম
শাখা : ব্যবসায় শিক্ষা

এই স্কুলে অনুপস্থিতির জন্য দরখাস্ত লেখার নমুনাটি অনুসরণ করে আবেদন পত্র লিখে জমা দিলে আপনার ছুটি মঞ্জুর করবেন আপনার প্রধান শিক্ষক/শ্রেনি শিক্ষক। বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য আবেদন পত্রটি লেখার সময় অবশ্যই আপনার নিজের তথ্য দিবেন। নয়তো, অসুস্থতার জন্য অনুপস্থিতির আবেদন টি মঞ্জুর হবে না।

স্কুলে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন

স্কুলে অনুপস্থিতির জন্য ছুটির দরখাস্ত লিখতে চাচ্ছেন? স্কুলে অনুপস্থিত থাকলে ছুটির আবেদন পত্র লিখতে হয়। নয়তো, স্কুল থেকে আপনার জরিমানা করা হতে পারে। নিচে স্কুলে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম উল্লেখ করে দিয়েছি। নমুনাটি অনুসরণ করে সহজেই একটি দরখাস্ত লিখতে পারবেন।

তারিখ : ১৩-১০-২০২৩
বরাবর
দিনাজপুর জিলা স্কুল
দিনাজপুর সদর, দিনাজপুর
বিষয় :  স্কুলে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন

জনাব,
বিনীত নিবেদন এই যে,  আমি আপনার বিদ্যালয়ের দশম শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। হঠাৎ অসুস্থতার কারণে গত ০৮-১০-২৩ খ্রিঃ তারিখ থেকে ১২- ১০-২৩ খ্রিঃ তারিখ পর্যন্ত বিছানা হতে উঠতে পারিনি। তাই আমার পক্ষে স্কুলে আসা সম্ভব হচ্ছিলো না। আজ একটু সুস্থতা বোধ করায় আমি স্কুল এসেছি।

অতএব, জনাবের নিকট বিনীত নিবেদন এই যে, আমাকে অনুগ্রহপূর্বক গত তিন দিনের ছুটি মঞ্জুর করে স্কুলে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন অনুমোদন করে বাধিত করবেন।

নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র
মোঃ ফারহান ইসলাম
রোল নং : ০২
শ্রেণি : দশম
শাখা : বিজ্ঞান

কলেজে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন

কলেজে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন

অসুস্থতার জন্য কিংবা অন্য কোনো কারণে যদি একদিন কিংবা এর চেয়ে বেশিদিন কলেজে উপস্থিত না হতে পারেন, তবে এর জন্য আপনাকে জরিমানা করা হতে পারে। এজন্য, কলেজে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র লিখতে হয়। আবেদন পত্র লিখে সেখানে কলেজে উপস্থিত না হতে পারার কারণ উল্লেখ করতে হবে। আপনি যদি দরখাস্ত লিখতে না পারেন, তবে নিচে উল্লিখিত নমুনা অনুসরণ করে অনেক সহজেই অনুপস্থিতির জন্য ছুটির আবেদন লিখতে পারবেন।

তারিখ : ২৮-০৬-২০২৩
বরাবর
রংপুর সরকারী সিটি কলেজ
সেন্ট্রাল রোড, রংপুর
বিষয় : কলেজে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন

জনাব,
সবিনয় নিবেদন এই যে,  আমি আপনার কলেজের দ্বাদশ শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। হঠাৎ অসুস্থতার কারণে গত ২৩-০৬-২৩ খ্রিঃ তারিখ হতে ২৭- ০৬-২৩ খ্রিঃ তারিখ পর্যন্ত আমি প্রচুর পরিমাণে অসুস্থ ছিলাম। আমার পক্ষে কলেজে আসা সম্ভব হচ্ছিলো না। আজ একটু সুস্থতা বোধ করায় আমি কলেজ এসেছি।

অতএব, জনাবের নিকট বিনীত নিবেদন এই যে, আমাকে অনুগ্রহপূর্বক গত তিন দিনের ছুটি মঞ্জুর করে বাধিত করবেন।

নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র
মোঃ ফারহান ইসলাম
রোল নং : ০২
শ্রেণি : দ্বাদশ
শাখা : ব্যবসায় শিক্ষা

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন দরখাস্ত লেখার নিয়মটি অনুসরণ করে আপনার কলেজে জমা দিতে পারেন। নয়তো, ক্লাসে অনুপস্থিত থাকার কারণে আপনার জরিমানা হতে পারে। কলেজে অনুপস্থিতির জন্য দরখাস্ত লেখার সময় অবশ্যই আপনার নিজের সকল তথ্য উল্লেখ করে দিবেন।

ছুটি মঞ্জুরের জন্য আবেদন

স্কুল, কলেজ কিংবা অফিস অসুস্থতার কারণে যেতে না পারলে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র লিখতে হয়। ছুটির আবেদন পত্র লিখে দরখাস্ত না করলে জরিমানা করা সহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। উপরে ইতোমধ্যে কয়েকটি ছুটি মঞ্জুরের জন্য আবেদন পত্র লেখার নিয়ম উল্লেখ করে দিয়েছি। এগুলো অনুসরণ করে সব ধরণের দরখাস্ত লিখতে পারবেন।

স্কুলে অনুপস্থিতির জন্য ছুটির দরখাস্ত কিংবা বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য প্রধান শিক্ষকের কাছে ছুটির দরখাস্ত, যাই লিখুন না কেন, উপরোক্ত অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র লেখার নমুনা অনুসরণ করতে পারবেন।

চাকরির আবেদন পত্র কিংবা অসুস্থতার জন্য আবেদন পত্র লিখতে চাইলে আমাদের ওয়েবসাইটে পাবলিশ করা নমুনা অনুসরণ করতে পারেন। এছাড়াও, আপনি চাইলে দরখাস্ত লেখার নিয়মাবলী অনুসরণ করে যেকোনো ধরণের আবেদনপত্র লিখতে পারেন আমাদের ওয়েবসাইটের নমুনা দেখে।

আমাদের শেষ কথা

বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম এবং দরখাস্ত অনুপস্থিতির জন্য আবেদন  নিয়ে আলোচনা করেছি এবং ক্লাসে অনুপস্থিত থাকার জন্য দরখাস্ত লেখার নমুনা উল্লেখ করে দিয়েছি। নমুনাগুলো দিয়ে অনেক সহজেই ছুটির জন্য আবেদন পত্র লিখতে পারবেন।

ছুটির আবেদন পত্রের নমুনাগুলো অনুসরণ করে শুধু আপনার তথ্যযুক্ত করে একটি আবেদন পত্র লিখতে হবে। এরপর, আবেদন পত্রের সঙ্গে ডাক্তারের প্রেসক্রিপশন যুক্ত করতে হবে। অতঃপর, আবেদন পত্রটি জমা দিতে হবে। তাহলে আপনার ছুটি মঞ্জুর করবে। ডাক্তারের প্রেসক্রিপশন যুক্ত না করলে আপনার আবেদনটি নাকচ করে দিতে।

Leave a Comment