অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম বাংলায়

অসুস্থ থাকার কারণে যদি বিদ্যালয়ে বা অফিসে উপস্থিত হতে না পারেন, তবে অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লিখতে হয়। অসুস্থ হওয়ার কারণে হোক কিংবা অন্য কারণে, বিদ্যালয়ে উপস্থিত হতে না পারলে জরিমানা দিতে হয় এবং অফিসে উপস্থিত হতে না পারলে বসের কাছে জবাবদিহি করতে হয়। কিন্তু, আপনি যদি অসুস্থতার জন্য ছুটির আবেদন লিখতে পারেন, তবে উভয় সমস্যা থেকে পরিত্রান পেতে পারেন।

বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে অসুস্থতার জন্য দরখাস্ত লেখার নিয়ম শেয়ার করবো। আপনি যদি আবেদন পত্র লেখার নিয়ম না জানেন কিন্তু আবেদন পত্র লেখা জরুরী, তাহলে এই পোস্টে উল্লেখ করে দেয়া আবেদন পত্র লেখার নমুনা দেখে সহজেই আপনার বিদ্যালয়ে কিংবা অফিসে আবেদন পত্র জমা দিতে পারবেন। তো চলুন, শুরু করা যাক।

অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র

অসুস্থ থাকার কারণে যদি বিদ্যালয় কিংবা অফিসে উপস্থিত না হতে পারেন, তবে দরখাস্ত লিখতে হয়। আপনি যদি অসুস্থ থাকার কারণে স্কুল বা কলেজে উপস্থিত হতে না পারেন, এবং আবেদন পত্র লিখে জমা দিতে চান, তবে নিচে আপনার জন্য কিছু আবেদন পত্রের নমুনা উল্লেখ করে দিয়েছি। এসব দরখাস্তের নমুনা দেখে সহজেই একটি দরখাস্ত লিখে আপনার স্কুল বা কলেজে জমা দিতে পারবেন।

অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন লিখতে চাইলে আপনাকে আবেদন পত্র লেখার নিয়ম জানতে হবে। আপনি যদি নিয়ম না জেনে থাকেন, তবে নিচে অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম অনুসরণ করে সহজেই একটি আবেদনপত্র লিখতে পারবেন।

অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম

অসুস্থতার জন্য ছুটির দরখাস্ত লেখার সময় আমাদের কিছু নিয়ম অনুসরণ করতে হবে। আপনি যদি একটি দরখাস্ত লেখার সময় নিয়ম অনুসরণ না করেন, তবে সেই দরখাস্ত বলে গন্য হবে না এবং আপনার দরখাস্ত গ্রহণযোগ্য হবে না। চিঠি এবং দরখাস্ত লেখার আলাদা নিয়ম রয়েছে। নয়তো, আপনি যদি একটি দরখাস্ত চিঠি লেখার মতো করেই লেখেন, তবে সেটির আলাদা কোনো মুল্য থাকবে না।

অনুপস্থিতির জন্য ছুটির আবেদন পত্র কিংবা অসুস্থতার জন্য ছুটির দরখাস্ত, যাই লিখুন না কেন, নিয়ম এক হতে হবে। নিচে দরখাস্ত লেখার নিয়ম উল্লেখ করে দিয়েছি। এগুলো অনুসরণ করে সুন্দর এবং মার্জিত ভাষায় একটি দরখাস্ত লিখতে পারবেন।

  • আবেদন পত্র লেখার শুরুতে আবেদনের তারিখ লিখতে হবে।
  • প্রাপকের নাম লিখতে হবে।
  • যে বিষয়ে আবেদন লিখছেন, সেটি উল্লেখ করে দিতে হবে।
  • সম্ভাষণ (জনাব, মহোদয়, স্যার ইত্যাদি দিয়ে শুরু করতে হবে।)
  • যে কারণে আবেদন লিখছেন, সেটি সুন্দর এবং মার্জিত ভাষায় উল্লেখ করে দিতে হবে।
  • আবেদনকারীর নাম, পদবি এবং ঠিকানা উল্লেখ করে দিতে হবে।

উপরে উল্লিখিত নিয়মগুলো অনুসরণ করে সহজেই সুন্দরভাবে একটি দরখাস্ত লিখতে পারবেন। অসুস্থতার জন্য ছুটি চেয়ে আবেদন পত্র লিখতে না পারলে, নিচে দেয়া নমুনা দেখে সহজেই অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লিখতে পারবেন।

অসুস্থতার জন্য আবেদন পত্র লেখার নমুনা

নিচে উল্লেখ করে দেয়া অসুস্থতার জন্য অগ্রিম ছুটির আবেদন পত্র লেখার নমুনা গুলো দেখে দেখে সুন্দর করে একটি আবেদন লিখতে পারবেন। আপনার বিদ্যালয়ে কিংবা অফিসে জমা দেয়ার জন্য নিচে উল্লেখ করে দেয়া নমুনাগুলো অনুসরণ করুন।

১৮  জুলাই, ২০২৩

বরাবর
প্রধান শিক্ষক
রংপুর জিলা স্কুল ও কলেজ
রংপুর সদর, রংপুর

বিষয় : অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আজ স্কুলে এসে কয়েকটি ক্লাস করার পর হঠাৎ অসুস্থ হয়ে পড়ি। অসুস্থতার কারণে পরবর্তী ক্লাসগুলো আমার পক্ষে করা সম্ভব হচ্ছে না। তাই, জনাবের নিকত আকুল আবেদন এই যে, আমাকে আজকের বাকী ক্লাসগুলোর জন্য ছুটি দিয়ে এবং সুস্থ হলে আবারও নিয়মিত ক্লাস শুরু করার সুযোগ করে দিয়ে বাধিত করবেন।

অতএব, মহোদয়ের নিকট বিশেষ অনুরোধ এই যে, আমার অসুস্থতার কথা বিবেচনা করে, আজকের বাকী ক্লাসের জন্য এবং সুস্থ হওয়া অব্দি ছুটি দিয়ে বাধিত করবেন।

বিনীত
মো: ফারহান ইসলাম
ক্লাস ১০, রোল ০২

অসুস্থতার জন্য স্কুলে ছুটির আবেদন পত্র

স্কুলে অসুস্থতার জন্য উপস্থিত হতে না পারলে আবেদন পত্র লিখে জমা দিতে হয়। আপনি যদি অসুস্থতার জন্য স্কুলে উপস্থিত হতে না পারেন এবং স্কুলে একটি আবেদন পত্র জমা দিতে চান, তবে নিচে উল্লেখ করে দেয়া আবেদন পত্রের নমুনা অনুসরণ করে লিখতে পারেন।

১৮  জুলাই, ২০২৩

বরাবর
প্রধান শিক্ষক
রংপুর জিলা স্কুল ও কলেজ
রংপুর সদর, রংপুর

বিষয় : স্কুলে অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার স্কুলের একজন নিয়মিত ছাত্র। গত ১৫ জুলাই ২০২৩ থেকে ১৭ জুলাই ২০২৩ অব্দি অসুস্থতার জন্য স্কুলে উপস্থিত হতে পারিনি। আজ তুলনামুলক সুস্থ হওয়ার কারণে স্কুলে ক্লাস করার জন্য উপস্থিত হয়েছি।  তাই, জনাবের নিকত আকুল আবেদন এই যে, আমার অসুস্থতার কথা বিবেচনা করে গত কয়েকদিনের জন্য ছুটি দিয়ে এবং আবারও নিয়মিত ক্লাস শুরু করার সুযোগ করে দিয়ে বাধিত করবেন।

অতএব, মহোদয়ের নিকট বিশেষ অনুরোধ এই যে, আমার অসুস্থতার কথা বিবেচনা করে, গত কয়েকদিনের জন্য ছুটি দিয়ে বাধিত করবেন।

বিনীত
মো: ফারহান ইসলাম
ক্লাস ১০, রোল ০২

 

অসুস্থতার জন্য কলেজে ছুটির আবেদন পত্র

অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র কলেজ এ জমা না দিলে আপনার জরিমানা হতে পারে। তাই, আপনি যদি কখনো অসুস্থ হন, তবে ডাক্তারের প্রেসক্রিপশন সহ হঠাৎ অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লিখে সেটি আপনার কলেজের প্রধান শিক্ষকের কাছে বা আপনার ক্লাস শিক্ষকের কাছে জমা দিতে হবে। অসুস্থতার জন্য ছুটি চেয়ে আবেদন পত্র লেখার নিয়ম নিচে উল্লেখ করে দিয়েছি।

১৮  জুলাই, ২০২৩

বরাবর
প্রধান শিক্ষক
রংপুর সরকারী কলেজ
রংপুর সদর, রংপুর

বিষয় : কলেজে অসুস্থতার কারণে ছুটির জন্য আবেদন পত্র।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার কলেজের একজন নিয়মিত ছাত্র। গত ১৫ জুলাই ২০২৩ থেকে ১৭ জুলাই ২০২৩ অব্দি অসুস্থতার জন্য স্কুলে উপস্থিত হতে পারিনি। আজ তুলনামুলক সুস্থ হওয়ার কারণে কলেজে ক্লাস করার জন্য উপস্থিত হয়েছি।  তাই, জনাবের নিকত আকুল আবেদন এই যে, আমার অসুস্থতার কথা বিবেচনা করে গত কয়েকদিনের জন্য ছুটি দিয়ে এবং আবারও নিয়মিত ক্লাস শুরু করার সুযোগ করে দিয়ে বাধিত করবেন।

অতএব, মহোদয়ের নিকট বিশেষ অনুরোধ এই যে, আমার অসুস্থতার কথা বিবেচনা করে, গত কয়েকদিনের জন্য ছুটি দিয়ে বাধিত করবেন।

বিনীত
মো: ফারহান ইসলাম
ক্লাস ১০, রোল ০২

উপরোক্ত নিয়ম অনুসরণ করে অসুস্থতার জন্য ৩ দিনের ছুটির আবেদন পত্র লিখে সেটি আপনার কলেজে জমা দিতে পারেন।

অসুস্থতার জন্য অফিসে ছুটির আবেদন পত্র

অসুস্থ হওয়ার কারণে যদি অফিস যেতে না পারেন, তবে অবশ্যই অসুস্থতার জন্য দরখাস্ত লিখতে হবে এবং তা আপনার অফিসে জমা দিতে হবে। অসুস্থ হলে কীভাবে দরখাস্ত লিখবেন, সে নিয়ম নিচে পেয়ে যাবেন। এরপর, এই দরখাস্ত লেখার নমুনা অনুসরণ করে একটি দরখাস্ত লিখে আপনার অফিসে জমা দিতে পারেন। আবেদন পত্র লেখার সময় বিষয় অবশ্যই অসুস্থতার কারণে ছুটির জন্য আবেদন দিবেন। এতে করে, যিনি আপনার দরখাস্ত পড়বেন, তিনি বুঝতে পারবেন।

১৮  জুলাই, ২০২৩

বরাবর
কর্তৃপক্ষ
এসিআই লিমিটেড
উত্তরা, ঢাকা

বিষয় : অফিসে অসুস্থতার জন্য অফিসে ছুটির আবেদন পত্র।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার প্রতিষ্ঠানের একজন নিয়মিত কর্মচারী। গত ১৫ জুলাই ২০২৩ থেকে ১৭ জুলাই ২০২৩ অব্দি অসুস্থতার জন্য অফিসে উপস্থিত হতে পারিনি। আজ তুলনামুলক সুস্থ হওয়ার কারণে অফিসে উপস্থিত হয়েছি।  তাই, জনাবের নিকত আকুল আবেদন এই যে, আমার অসুস্থতার কথা বিবেচনা করে গত কয়েকদিনের জন্য ছুটি দিয়ে বাধিত করবেন।

অতএব, মহোদয়ের নিকট বিশেষ অনুরোধ এই যে, আমার অসুস্থতার কথা বিবেচনা করে, গত কয়েকদিনের জন্য ছুটি দিয়ে বাধিত করবেন।

বিনীত
মো: ফারহান ইসলাম
অনুপস্থিতির জন্য আবেদন পত্র লিখুন কিংবা কোনো চাকুরির জন্য আবেদন পত্র লিখুন না কেন, সব ধরণের আবেদন পত্র বা দরখাস্ত লেখার নিয়ম পেয়ে যাবেন আমাদের ওয়েবসাইটে।

school অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র,  অসুস্থতার জন্য স্কুলে ছুটির দরখাস্ত , অসুস্থতাজনিত কারণে ছুটির আবেদন , আবেদন পত্র অসুস্থতার জন্য  সবকিছুই লিখতে পারবেন এই পোস্টে উল্লিখিত নমুনা দিয়ে। উপরোক্ত নমুনাগুলো অনুসরণ করে আপনার তথ্য যুক্ত করে একটি আবেদন পত্র লিখে সেটি জমা দিতে পারেন আপনার স্কুলের প্রধান শিক্ষক এর কাছে কিংবা অফিসের বসের কাছে।

আমাদের শেষ কথা

বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম বাংলায় শেয়ার করেছি। এই পোস্টে উল্লেখ করে দেয়া নমুনাগুলো দেখে সুন্দর করে যেকোনো ধরণের আবেদনপত্র লিখতে পারবেন। এমন আরও পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

1 thought on “অসুস্থতার জন্য ছুটির আবেদন পত্র লেখার নিয়ম বাংলায়”

Leave a Comment