রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট চেক করার নিয়ম ২০২৩

এইচএসসি রেজাল্ট প্রকাশিত হতে চলেছে আগামীকাল ২৬ নভেম্বর, ২০২৩ তারিখে। যারা এইচএসসি পরিক্ষা দিয়েছেন, তারা অনেকেই রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট চেক করার পদ্ধতি জানেন না। এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করবো এই পোস্টে।

আপনি যদি এইচএসসি পরিক্ষার রেজাল্ট ২০২৩ চেক করতে চান, তবে পোস্টটি সম্পূর্ণ পড়ুন এবং পোস্টে উল্লেখ করে দেয়া পদ্ধতিসমূহ অনুসরণ করুন।

এইচএসসি রেজাল্ট চেক করার নিয়ম

এইচএসসি রেজাল্ট চেক করার জন্য http://www.educationboardresults.gov.bd এই লিংকে ভিজিট করতে হবে। এরপর, আপনার এইচএসসি পরিক্ষার রোল, রেজিস্ট্রেশন নাম্বার, বোর্ডের নাম এবং পাশের বছর নির্বাচন করে ক্যাপচা কোড পূরণ করলে রেজাল্ট চেক করতে পারবেন। এইচএসসি রেজাল্ট চেক করার পদ্ধতি সম্পর্কে আরও বিস্তারিত জানতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম – 

এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার জন্য প্রথমেই বাংলাদেশ এডুকেশন বোর্ড এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এজন্য, http://www.educationboardresults.gov.bd/ এই লিংকটি ব্যবহার করুন। অতঃপর, নিচের ধাপগুলো অনুসরণ করুন।

এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩
এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩
  • ধাপ ১ – উপরোক্ত লিংকে ভিজিট করার পর Examination লেখার পাশের ড্রপ-ডাউন মেনু থেকে HSC/Alim সিলেক্ট করে দিন।
  • ধাপ ২ – অতঃপর, Year লেখার পাশের ড্রপ-ডাউন মেনু থেকে পাশের বছর 2023 নির্বাচন করে দিন।
  • ধাপ ৩ – এখন, আপনি কোন বোর্ড থেকে পরিক্ষা দিয়েছেন, উক্ত বোর্ডের নাম নির্বাচন করে দিন।
  • ধাপ ৪ – অতঃপর, এইচএসসি পরিক্ষার রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার লিখুন ও ক্যাপচা কোডটি পূরণ করুন।

এই ধাপগুলো অনুসরণ করার পর Submit বাটনে ক্লিক করলে আপনার এইচএসসি পরিক্ষার রেজাল্ট চেক করতে পারবেন। এইচএসসি রেজাল্ট চেক করার আরও কয়েকটি পদ্ধতি রয়েছে। এখন আমরা সেসব পদ্ধতি নিয়ে আলোচনা করবো।

আরও পড়ুন – রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট চেক

রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট চেক

রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট চেক করার জন্য https://eboardresults.com/v2/home এই ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, Examination টাইপ থেকে HSC/Alim/Equivalent সিলেক্ট করুন, পরিক্ষার বছর ২০২৩ নির্বাচন করুন, যে বোর্ড থেকে পরিক্ষা দিয়েছেন সেটি নির্বাচন করুন এবং Result Type থেকে Individual Result নির্বাচন করুন। অতঃপর, রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার এবং ক্যাপচা কোড পূরণ করে Get Result বাটনে ক্লিক করলে আপনার এইচএসসি পরিক্ষার ফলাফল চেক করতে পারবেন।

উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে সহজেই HSC Result Check 2023 করতে পারবেন। যদি বুঝতে অসুবিধা হয়ে থাকে, তবে নিচে উল্লিখিত ধাপগুলো অনুসরণ করুন।

শুধু রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট চেক ২০২৩ – 

এইচএসসি রেজাল্ট চেক ২০২৩
এইচএসসি রেজাল্ট চেক ২০২৩

 

  • প্রথমেই eboardresults.com/v2/home এই ওয়েবসাইটটি ভিজিট করুন।
  • Examination থেকে HSC/Alim/Equivalent সিলেক্ট করুন।
  • Year থেকে পরিক্ষার বছর 2023 নির্বাচন করুন।
  • Board এর পাশের ড্রপ-ডাউন মেনু থেকে বোর্ডের নাম নির্বাচন করুন।
  • Result Type থেকে Individual Result সিলেক্ট করুন।
  • অতঃপর, এইচএসসি পরিক্ষার রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার এবং ছবিতে থাকা সিকিউরিটি নাম্বার লিখে Get Result বাটনে ক্লিক করুন।

এই ধাপগুলো অনুসরণ করে সহজেই এইচএসসি রেজাল্ট চেক ২০২৩ করতে পারবেন। এইচএসসি রেজাল্ট 2023 চেক করার জন্য আপনি দুইটি ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। নিচে উল্লিখিত পদ্ধতি অনুসরণ করে Result Type থেকে আপনার স্কুলের/বোর্ডের কিংবা বিভাগের রেজাল্ট চেক করতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে এইচএসসি রেজাল্ট চেক ২০২৩

এসএমএস এর মাধ্যমে এইচএসসি রেজাল্ট চেক করার জন্য মোবাইলের ম্যাসেজ অপশন ওপেন করে নিন। অতঃপর, HSC<স্পেস>Board Name<স্পেস>Roll Number<স্পেস>2023 লিখে ম্যাসেজটি পাঠিয়ে দিন 16222 নাম্বারে। তাহলে, ফিরতি ম্যাসেজে আপনার HSC Result 2023 জানতে পারবেন। উদাহরণ – HSC DHA 1234567 2023 লিখে ম্যাসেজটি 16222 নাম্বারে সেন্ড করতে হবে।

মনে রাখতে হবে, বোর্ডের নাম লেখার সময় অবশ্যই বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর লিখতে হবে। আপনি যে বছর পরিক্ষা দিয়েছেন, সেই বছর উল্লেখ করতে হবে। এছাড়াও, ম্যাসেজটি সেন্ড করার জন্য সিমে কিছু পরিমাণ ব্যালেন্স রাখতে হবে। একটি ম্যাসেজ সেন্ড করার জন্য ২.৪৪ টাকা কাটতে পারে।

রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট চেক কিংবা রোল নাম্বার ছাড়া এইচএসসি রেজাল্ট চেক করার সকল পদ্ধতি ইতোমধ্যে উল্লেখ করে দিয়েছি। এই তিনটি পদ্ধতি অনুসরণ করে আপনার এবং আপনার বন্ধু কিংবা পরিবারের যে কারও এইচএসসি পরিক্ষার ফলাফল চেক করতে পারবেন।

এইচএসসি রেজাল্ট ২০২৩

এইচএসসি রেজাল্ট ২০২৩ পাবলিশ হবে আগামীকাল ২৬ নভেম্বর ২০২৩ তারিখে। আপনি যদি এই বছর এইচএসসি পরিক্ষা দিয়ে থাকেন, তবে আগামীকাল সকাল ১০ টার পর রেজাল্ট চেক করতে পারবেন বাংলাদেশ শিক্ষা বোর্ড এর ওয়েবসাইটে এবং এসএমএস এর মাধ্যমে। দুইটি পদ্ধতি অবলম্বন করে এইচএসসি পরিক্ষার ফলাফল যাচাই করতে পারবেন যে কেউ।

এই পোস্টে এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম এবং রোল নাম্বার দিয়ে এইচএসসি রেজাল্ট চেক করার তিনটি পদ্ধতি নিয়ে আলোচনা করেছি। আশা করছি, কীভাবে এইচএসসি পরিক্ষার ফলাফল বের করতে হয় জানতে পেরেছেন। আরও এমন তথ্য জানতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আল্লাহ্‌ হাফেয।

Leave a Comment