এক কাপে কত আউন্স ধরে? বিস্তারিত জেনে নিন

এক কাপে কত আউন্স ধরে এটা অনেকেই জানতে চান। আউন্স কি বা আউন্স দিয়ে কী পরিমাপ করা হয় এমন অনেক প্রশ্ন নিশ্চয়ই আপনার মনে আছে। বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে আউন্স নিয়ে বিস্তারিত তথ্য শেয়ার করবো।

আউন্স কি বা ১ কাপে কত আউন্স ধরে না জেনে থাকলে এই পোস্টটি আপনার জন্যই। তো চলুন, শুরু করা যাক।

আউন্স কি?

আউন্স হচ্ছে ওজন বা আয়তন পরিমাপ করার বিশেষ একক। ব্রিটিশ শাসন আমলে আউন্স একক আবিস্কার এবং ব্যবহার করা হতো। যা এখন প্রায় অপ্রচলিত। কারণ, আমরা এখন আউন্স হিসেব করে কোনো কিছু পরিমাপ করি না। ১ আউন্স কে সংক্ষেপে একক হিসেবে “1 Oz” লেখা হয়ে থাকে।

এক কাপে কত আউন্স ধরে

এক কাপে কত আউন্স ধরে

এক কাপে সাধারণত ৮ আউন্স ধরে। একটি কাপে ৮ আউন্স পরিমাণ কোনো তরল পদার্থ ধরে। তবে আউন্স এর হিসেব একেক দেশে একেক রকম হতে পারে। যেমন, আমেরিকার হিসেবে : এক কাপে ৮ আউন্স ধরে। আবার, কানাডা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়ায় এক কাপে ১০ আউন্স ধরে থাকে।

এক আউন্স সমান কত মিলিলিটার

এক আউন্স সমান সাধারণত ২৯.৫৭৫ মিলিলিটার ধরে। আমেরিকার এক কাপে ৮ আউন্স ধরে বা ২৩৬.৬ মিলিলিটার ধরে। অপরদিকে, ইউরোপিয়ান এক কাপে ৬ আউন্স ধরে বা ১৭৭ মিলিলিটার ধরে। অর্থাৎ, আমেরিকার হিসেব অনুযায়ী ১ আউন্স সমান ২৯.৫৭৫ মিলিলিটার এবং ইউরোপিয়ান হিসেব অনুযায়ী ১ আউন্স সমান ২৯.৫ মিলিলিটার ধরে।

১ আউন্স সমান কত গ্রাম

১ আউন্স সমান ২৮.৩৫ গ্রাম হয়ে থাকে। আপনি যদি ১ আউন্স সমান কত গ্রাম জানতে চান, তবে এর উত্তর হচ্ছে ২৮.৩৫ গ্রাম। অর্থাৎ, এক আউন্স সমান ২৮.৩৫ গ্রাম হয়ে থাকে।

১ কাপে কত আউন্স ধরে

১ কাপে কত আউন্স ধরে এই হিসেবটি আমরা কাপের পরিবর্তে স্পুন বা চামচ দিয়েও করতে পারি। অর্থাৎ, এক কাপে কত আউন্স ধরে বা এক স্পুনে কত আউন্স হয় সেই হিসেব করতে পারি। নিচে একটি টেবিল উল্লেখ করে দিলাম। এতে করে আপনি টিস্পুন এবং টেবিলস্পুন এর হিসেব করতে পারবেন।

টিস্পুনটেবিলস্পুন
১/৮ কাপে১ আউন্স ধরে
১/৪ কাপে২ আউন্স ধরে
১/৩ কাপে২ ১/২ আউন্স ধরে
১/২ কাপে৪ আউন্স ধরে
১/৩ কাপে৫ আউন্স ধরে
১ কাপে৮ আউন্স ধরে
১/২১ কাপে১২ আউন্স ধরে
২ কাপে১৬ আউন্স ধরে
১/২ কাপে২০ আউন্স ধরে
১ ১/২ কাপে২৪ আউন্স ধরে
১ ১/২ কাপে৩২ আউন্স ধরে

উপরে উল্লেখ করে দেয়া টেবিল থেকে কত কাপে কত আউন্স ধরে এটি নিশ্চয়ই জানতে পেরেছেন।
বাংলায় আইটি

এক কাপে কত আউন্স ধরে?

এক কাপে ৮ আউন্স ধরে।

১ আউন্স সমান কত গ্রাম?

১ আউন্স সমান ২৮.৩৫ গ্রাম।

আমাদের শেষ কথা

বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে এক কাপে কত আউন্স ধরে এ বিষয়ে আলোচনা করেছি। আউন্স দিয়ে পরিমাপ করার সময় এক কাপ কিংবা এক চামচে কত আউন্স ধরে এ হিসেবগুলো জানা প্রয়োজন। তেমনি, ১ আউন্স সমান কত গ্রাম এটিও অনেকে জানতে চান। আশা করছি পোস্টটি থেকে পর্যাপ্ত তথ্য পেয়েছেন।

Leave a Comment