গুগল এআই বার্ড কি? কিভাবে ব্যবহার করবেন

ChatGPT, এআই সম্পর্কে মানুষের ধারণাকে পরিবর্তন করে দিয়েছে। চ্যাটজিপিটিকে টেক্কা দিতে গুগল এআই বার্ড নিয়ে এসেছে। আপনি কি জানেন, গুগল এআই বার্ড কি? গুগল এআই বার্ড এর নাম নিশ্চয়ই শুনেছেন। মনের মাঝে নিশ্চয়ই প্রশ্ন জেগেছে যে, কি এই গুগল বার্ড? চিন্তার কোনো কারণ নেই, বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে গুগল বার্ড এআই নিয়ে বিস্তারিত আলোচনা করবো। তো চলুন, এক নজরে দেখে নেয়া যাক, কি কি থাকছে আজকের এই পোস্টে।

  • গুগল এআই বার্ড কি?
  • কিভাবে গুগল এআই বার্ড ব্যবহার করতে হয়?
  • গুগল এআই বার্ড এর বিশেষত্ব কি?
  • Google AI BARD কি ChatGPT কে টেক্কা দিতে পারবে?
  • গুগল বার্ড এআই vs চ্যাটজিপিটি

অনেকেই গুগল এআই বার্ড এর সক্ষমতা, চ্যাটজিপিটি এর সাথে গুগল এআই বার্ড এর পার্থক্য, গুগল এআই বার্ড চ্যাটজিপিটিকে টেক্কা দিতে পারবে কি না এমন প্রশ্ন নিয়ে সন্দিহান। তো চলুন, উপরোক্ত বিষয়গুলো নিয়ে আরেকটু বিস্তারিত আলোকপাত করা যাক।

গুগল এআই বার্ড কি?

গুগল এআই বার্ড

গুগলে বার্ড এআই বা Google BARD AI হচ্ছে গুগল এর তৈরি একটি এআই। আপনি কি জানেন এআই মানে কি? এআই এর পূর্ণরূপ হচ্ছে – আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। গুগল দীর্ঘদিন যাবত একটি এআই নিয়ে কাজ করছিলো। যেটির নাম হচ্ছে Google LaMDA । LaMDA এর পূর্ণরূপ হচ্ছে – Language Model for Dialogue Applications । গুগল বার্ড এআই হচ্ছে Google LaMDA এর একটি মডেল। যা এটির ইউজারকে অনেক তথ্য দিয়ে সহায়তা করতে পারে। যেমন আপনি চ্যাটজিপিটিকে কোনো প্রশ্ন করলে এটি উত্তর দিয়ে থাকে। ঠিক সেভাবে করেই গুগল বার্ড এআই মানুষের বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে সক্ষম।

শুধু কথা বলা বা উত্তর দেয়াই নয়, গুগল বার্ড এর কাছে রয়েছে গুগলের সম্পূর্ণ ডাটা। যা সর্বদা আপ টু ডেট হয়ে থাকে। ফলে আপনি যদি গুগল বার্ড কে কোনো প্রশ্ন করেন, তবে সঠিক উত্তর পাবেন। এছাড়াও, চ্যাটজিপিটিতে যেমন দেখে গেছে যে, এটি মানুষের প্রোগ্রামিং ইস্যু সলভ করে দিতে পারে। ঠিক তেমনি, Google AI Bard আমাদের যেকোনো প্রোগ্রামিং ইস্যু সলভ করে দিতে সক্ষম। আপনার কোডের মাঝে যদি কোনো ইরর থাকে, তবে গুগলে বার্ড সেটি অনায়াসেই ঠিক করে দিতে পারবে।

কিভাবে গুগল এআই বার্ড ব্যবহার করতে হয়?

গুগল বার্ড এআই রিলিজ পেয়েছে March 21, 2023 তারিখে। কিন্তু, এটি সকল দেশে সকলের জন্য উন্মুক্ত ছিলো না। Google BARD AI ব্যবহার করতে হলে ইনভাইটেশন এর জন্য অপেক্ষা করতে হতো। কিন্তু, May 10, 2023 তারিখে Google BARD AI সবার জন্য উন্মুক্ত করে দেয়া হয়। বিশ্বের প্রায় ১৮০টি দেশ থেকে এখন গুগল এর বার্ড এআই ব্যবহার করা যাবে। আপনি যদি গুগল বার্ড ব্যবহার করতে চান, তবে নিচে দেখানো পদ্ধতি অনুসরণ করলে অনেক সহজেই সদ্য উন্মোচিত হওয়া Google AI Chatbot BARD ব্যবহার করতে পারবেন।
বাংলায় আইটি
Google এআই বার্ড ব্যবহার করতে হলে প্রথমেই একটি ব্রাউজার ওপেন করে নিন। আপনার ফোনে থাকা যেকোনো ব্রাউজার হলেই চলবে।

এরপর, গুগল বা যেকোনো সার্চ ইঞ্জিনে গিয়ে সার্চ করুন Google BARD কিংবা এখানে ক্লিক করলে গুগল বার্ড এর ওয়েবসাইটে নিয়ে যাবে। (যদি সার্চ করে থাকেন, তবে প্রথম ওয়েবসাইটে প্রবেশ করুন।)

গুগল বার্ড এআই

এরপর, দেখতে পাবেন গুগল বার্ড ব্যবহার করার জন্য রেডি। এখন আপনি গুগল বার্ডকে যেকোনো প্রশ্ন করতে পারেন।

গুগল এআই বার্ড কি

গুগল বার্ড এআই এর বিশেষত্ব কি?

গুগল বার্ড এর বিশেষত্ব হচ্ছে এটি গুগল এর তৈরি। গুগলের তৈরি জন্য এটি বিশেষ হওয়ার কারণ হচ্ছে, গুগল একটি জায়ান্ট কোম্পানি। গুগল এর মাদার কোম্পানি অ্যালফাবেট এর কয়েক ধরণের সেবা রয়েছে। মোবাইল, সার্চ ইঞ্জিন, অ্যাডসেন্স, অ্যাডমব, ফটো এডিটর, গুগল ড্রাইভ, ডক, শিট, এছাড়াও আরও অনেক কিছু। আমাদের প্রায় সকল ডাটাই গুগলের কাছে রয়েছে। এই সকল তথ্য বার্ড ব্যবহার করে আমাদের যেকোনো প্রশ্নের উত্তর দিতে সক্ষম। তাহলে বুঝতেই পারছেন গুগল বার্ড কতটা শক্তিশালী। নতুন, পুরনো প্রায় সকল তথ্যই রয়েছে গুগলের কাছে। আর গুগল এসব তথ্য বার্ড এর উন্নয়নে ব্যবহার করবে এটা বুঝাই যাচ্ছে।

নতুন, পুরনো সকল ডাটা যদি গুগল বার্ড এর কাছে থাকে, তবে বুঝতেই পারছেন গুগল বার্ড এর সক্ষমতা কেমন হবে।

Google AI BARD কি ChatGPT কে টেক্কা দিতে পারবে?

Google AI BARD এর কাছে রয়েছে গুগলের সকল ডাটা। অপরদিকে, চ্যাটজিপিটির কাছে ২০২১ সালের পূর্বের ডাটা রয়েছে। কিন্তু, গুগল বার্ড এর কাছে নতুন, পুরাতন সকল ডাটা রয়েছে। আপনি যদি চ্যাটজিপিটির কাছে প্রশ্ন করেন, তবে এটি আপনাকে শুধু ২০২১ সালের পূর্বের তথ্য দিতে পারবে। অপরদিকে, গুগল বার্ড আপনাকে ২০২১ সালের পূর্বের এবং পরের, অর্থাৎ, নতুন-পুরাতন সকল তথ্যই দিতে পারবে। এখানেই বুঝা যায় যে গুগল বার্ড এআই চ্যাটজিপিটিকে টেক্কা দিতে পারবে কি না।

চ্যাটজিপিটিকে মাইক্রোসফট বিং এর সাথে যুক্ত করার কারণে মাইক্রোসফট এর শেয়ার অনেক বেড়ে গেছে। এদিকে গুগল বার্ড একটি ভুল উত্তর দেয়ার ফলে তাদের শেয়ার প্রায় ১০০ বিলিয়ন এর মতো কমে গেছে। আগত দিনে গুগল তাদের এই এআই কে গুগল সার্চ ইঞ্জিন এর সাথে যুক্ত করবে। নতুন লঞ্চ হওয়ার পরেই গুগল বার্ড এর অনেক উন্নতি দেখা যাচ্ছে। চ্যাটজিপিটিকে যেখানে ট্রেইন করতে হচ্ছে, সেখানে গুগল বার্ড সার্চ ইঞ্জিন থেকে পাওয়া সকল তথ্য দিয়ে নিজেকে আরও ডেভেলপ করতে পারবে।

দেখা যাক, গুগল তাদের নতুন এআই কে কত উন্নত করতে পারে। যেহেতু চ্যাটজিপিটিকে গুগল প্রতিদ্বন্দ্বী হিসেবে ধরে নিয়েছে, তাই চ্যাটজিপিটির থেকে গুগল বার্ডকে আরও উন্নত করে তুলবে বলেই ধারণা করা যাচ্ছে। গুগল সার্চ ইঞ্জিন এর সাঠে গুগল বার্ড এআই যুক্ত করলে ইউজার এক্সপেরিয়েন্স কেমন হবে সেটাই দেখার বিষয়।

গুগল বার্ড এআই vs চ্যাটজিপিটি

গুগল বার্ড এর সাথে চ্যাটজিপিটির অনেক দিক দিয়ে পার্থক্য রয়েছে। দুইটি এআই ই ল্যাঙ্গুয়েজ মডেল। যা আমাদের প্রশ্নের উত্তর দিতে সক্ষম, যেকোনো কোড এর ভুলগুলো ঠিক করে দিতে সক্ষম, যেকোনো বিষয়ের উপর আর্টিকেল লিখে দিতে সক্ষম। কিন্তু, তবুও এই এআই দুইটির মাঝে কিছু পার্থক্য রয়েই যায়। বার্ড হচ্ছে গুগল এর তৈরি একটি এআই। অপরদিকে চ্যাটজিপিটি হচ্ছে ওপেন এআই এর তৈরি। তো চলুন, এই AI দুইটির মাঝে যেসব পার্থক্য রয়েছে সেগুলো নিয়ে একটু বিস্তারিত আলোচনা করা যাক।

তথ্যভান্ডার

গুগল বার্ড এর কাছে গুগলের সকল তথ্য রয়েছে। এটি আপনাকে রিয়েলটাইম যেকোনো তথ্য দিতে সক্ষম। অপরিকে ওপেন এআই এর তৈরি চ্যাটজিপিটি আপনাকে শুধু ২০২১ সালের পূর্বের তথ্য দিতে পারবে। চ্যাটজিপিটির কাছে লিমিটেড পরিমাণ তথ্য রয়েছে। নতুন তথ্য দিয়ে চ্যাটজিপিটিকে ট্রেইন করতে হয়। কিন্তু, গুগল বার্ড সকল তথ্য গুগলের ডাটাবেজ থেকে নিতে পারে। ফলে, গুগল বার্ড এগিয়ে থাকছে।

ইউজার ফ্রেন্ডলি এবং ইউএআই

গুগল বার্ড এবং চ্যাটজিপিটির মাঝে পার্থক্য করতে গেলে দেখা যায়, গুগল বার্ড এর ইউএআই অনেক ক্লিন এবং সিম্পল। অপরদিকে, চ্যাটজিপিটির ইউএআই ততটাও ইউজার ফ্রেন্ডলি না। এছাড়াও, চ্যাটজিপিটির ডিজাইন তেমন মিনিমাল না। তাই, ডিজাইন এর দিক থেকে কিংবা ইউজার ফ্রেন্ডলি বলতে গেলে, গুগল বার্ড চ্যাটজিপিটির থেকে এগিয়ে থাকবে।

চার্জ এবং প্রাইস

চ্যাটজিপিটির নতুন ভার্সন ChatGPT 4 যদি ব্যবহার করতে চান, তবে আপনাকে পে করতে হবে। প্রতি মাসের জন্য একটি নির্দিষ্ট এমাউন্ট পে করে তবেই ব্যবহার করতে পারবেন। কিন্তু, গুগল বার্ড সবার জন্য উন্মুক্ত। গুগল বার্ড এআই ব্যবহার করতে চাইলে আপনাকে কোনো টাকা ব্যয় করতে হবে না। এদিক থেকেও গুগল বার্ড এগিয়ে রয়েছে।

আমাদের শেষ কথা

গুগল বার্ড, চ্যাটজিপিটি নিয়ে আগত দিনে আরও কয়েকটি আর্টিকেল পাবলিশ করার ইচ্ছে রয়েছে। গুগল বার্ড নিয়ে নতুন তথ্য নিয়ে আরও বিস্তারিত একটি আর্টিকেল লিখবো। এমন আরও কন্টেন্ট পেটে বাংলায় আইটি ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আজকের মতো এখানেই শেষ করছি। আল্লাহ হাফেয।

Leave a Comment