পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম জেনে নিন

পাতলা পায়খানা হয়েছে? পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম জেনে ঔষধটি সেবন করে কিছুক্ষনের মাঝেই পাতলা পায়খানাকে বলুন বিদায়। বাসি খাবার খেলে কিংবা অতিরিক্ত ভাঁজা-পোড়া খাবার খেলে পাতলা পায়খানা হতে পারে। আজকের এই ব্লগে আপনাদের সাথে কি খেলে পাতলা পায়খানা বন্ধ হয় এবং ঘন ঘন পাতলা পায়খানা হলে করণীয় কী তা নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

পেট খারাপ হলে বা ডায়রিয়া হলে পাতলা পায়খানা হয় তা তো আমরা জানি। কিন্তু, পাতলা পায়খানা হলে কোন ঔষধটি খেলে পাতলা পায়খানা দ্রুত ঠিক হয় তা অনেকেই জানেন না। অনেকেই মনে করেন যে শুধু স্যালাইন খেলে পাতলা পায়খানা ঠিক হয়। কিন্তু, এটা সঠিক ধারণা নয়। পাতলা পায়খানা হলে সঠিক ঔষধ সেবন করতে হবে। তবেই, দ্রুত সুস্থ হওয়া সম্ভব।

তো চলুন, পাতলা পায়খানা হওয়ার কারণ কী, পাতলা পায়খানা হলে কোন ঔষধ খেতে হবে এবং পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম নিয়ে বিস্তারিত জেনে নেয়া যাক।

পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম

পাতলা পায়খানা কেন হয়

সাধারণত বাসি খাবার, রাস্তার পাশের খাবার যাতে অনেক জীবাণু থাকে, জীবাণুযুক্ত খাবার এবং অনেক বেশি পরিমাণে তেল-চর্বি যুক্ত ও অতিরিক্ত ভাঁজা-পোড়া খাবার খেলে পেট খারাপ করে। পেট খারাপ হওয়ার কারণেই আমাদের পাতলা পায়খানা হয়। এছাড়াও, ভাইরাস বা ব্যাকটেরিয়ার আক্রমণেও পাতলা পায়খানা হতে পারে। পাতলা পায়খানা হওয়ার কারণগুলো নিচে উল্লেখ করে দিয়েছি।

ভাইরাস সংক্রমণে পাতলা পায়খানা – রোটাভাইরাস, নরোভাইরাস এবং অ্যাডেনোভাইরাস এর সংক্রমণে পাতলা পায়খানা হতে পারে। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে এসব ভাইরাস পাতলা পায়খানা এবং ডায়রিয়ার মতো রোগ সৃষ্টি করে থাকে। এছাড়াও, জ্বর, কাশি এবং সর্দির কারণও হয়ে থাকে এসব ভাইরাস। ভাইরাস ছড়াতে পারে এমন কোনো অবস্থাতেই শিশুকে রাখা যাবে না।

অতিরিক্ত তেল-চর্বি এবং ভাঁজা খাবার – মাত্রাতিরিক্ত পরিমাণে তেল-চর্বি যুক্ত খাবার এবং বেশি পরিমাণে ভাঁজা খাবার খেলে পেট খারাপ হয়ে থাকে। অধিক মশলাযুক্ত খাবার খেলেও অনেক সময় পেট খারাপ হয়ে থাকে। পেট খারাপ হওয়ার পর ডায়রিয়া এবং পাতলা পায়খানা হয়ে থাকে। পরিমাণমতো তেল এবং ভাঁজা খাবার খেতে হবে।

বিভিন্ন ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া – এমন অনেক ঔষধ রয়েছে, যার পার্শ্বপ্রতিক্রিয়া স্বরূপ পাতলা পায়খানা হতে পারে। তাই, যেকোনো ঔষধ সেবন করার পর অবশ্যই সেগুলোর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জেনে নিতে হবে।

দূষিত বা ময়লা পানি – দূষিত বা ময়লা পানি পান করলে পেট খারাপ হয়ে পাতলা পায়খানা এবং ডায়রিয়া হয়ে থাকে। পরিষ্কার পানি পাওয়া না গেলে সেগুলো সিদ্ধ করে ছাকনি দিয়ে নিতে হবে। কিংবা, ফিল্টার দিয়ে পানি পরিশোধিত করে নিয়ে এরপর পান করতে হবে।

পঁচা-বাসি খাবার খেলে পাতলা পায়খানা – পঁচা-বাসি খাবার খাওয়ার কারণেও পেট খারাপ হয়ে পাতলা পায়খানা হয়ে থাকে। খাবার খাওয়ার আগে অবশ্যই খাবার নষ্ট হয়েছে কী না যাচাই করে দেখতে হবে। প্যাকেটজাত কোনো খাবার খাওয়ার পূর্বে অবশ্যই খাবারের মেয়াদ আছে কী না যাচাই করে নিতে হবে।

মাত্রাতিরিক্ত পরিমাণে খাবার খেলে – মাত্রাতিরিক্ত পরিমাণে যেকোনো খাবার খেলে, পেট সইছে না, তবু জোড় করে খেলে পেট খারাপ করে এবং পাতলা পায়খানা ও ডায়রিয়া হয়ে থাকে। এছাড়াও, পেটে সহ্য হবে না এমন খাবার খেলেও পাতলা পায়খানা হয়ে থাকে।

অস্বাস্থ্যকর পরিবেশে বসবাস করলে – অস্বাস্থ্যকর পরিবেশে বসবাস করলে, খাবার খেলে এবং পায়খানা করলেও পাতলা পায়খানা হতে পারে। অস্বাস্থ্যকর পরিবেশের কারণে ডায়রিয়া হয়ে থাকে। এমন পরিবেশে বসবাস করা যাবে না যেখানে অতিরিক্ত পরিমাণে ময়লা আবর্জনা আছে বা মশা-মাছি উড়ে বেড়ায়। বাড়ির আশে পাশে সর্বদা পরিষ্কার রাখতে হবে।

মূলত এসব কারণে পেট খারাপ হয়ে পাতলা পায়খানা হয় এবং ডায়রিয়া হয়ে থাকে। উপরোক্ত বিষয়গুলো মাথায় রেখে দৈনন্দিন জীবনে বসবাস করতে পারলে পেট খারাপ হওয়া এবং পাতলা পায়খানা হওয়া রোধ করতে পারবেন। তবু যদি অনাকাঙ্খিতভাবে পাতলা পায়খানা হয়ে থাকে তবে নিচে থেকে পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম জেনে নিয়ে সেগুলো সেবন করতে পারেন।

পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম

পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম জেনে রাখলে আপনার যদি পাতলা পায়খানা হয় বা আপনার পরিবারের কারও যদি পাতলা পায়খানা হয়, তখন এই ঔষধগুলো সেবন করে সহজেই পাতলা পায়খানার পীড়া থেকে রক্ষা পেতে পারেন। সাধারণত ডাক্তাররা যেসব ঔষধ দিয়ে থাকে পাতলা পায়খানা হলে, সেসব ঔষধের নাম নিচে উল্লেখ করে দিয়েছি। ঔষধগুলো আপনার নিকটস্থ যেকোনো ফার্মেসীতে খুঁজলেই পেয়ে যাবেন।

পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম গুলো হচ্ছে – 

  • Metro 400 – Ziska Pharma Company – 1.05 TK
  • Flagyl 400 – Sanofi Company – 1.58 TK
  • Zox Tablet –  Square Company – 10.07 TK
  • Metryl – Opsonin Pharma Company – 1.91 TK
  • Amodis – Square Company – 1.55 TK
  • Aprocin 500 – Aristophsrma – 15 TK
  • Flontin 500 – Renata Company – 15 TK

পেট খারাপ হওয়ার পর পাতলা পায়খানা হলে উপরোক্ত পাতলা পায়খানার ট্যাবলেটগুলো খেতে পারেন। এই ঔষধগুলো অভার দ্যা কাউন্টার হিসেবে যেকোনো ফার্মেসীতে পেয়ে যাবেন।

কি খেলে পাতলা পায়খানা বন্ধ হয়

কি খেলে পাতলা পায়খানা বন্ধ হয় তা অনেকেই জানেন না। এমন কিছু খাবার আছে, যা খেলে পাতলা পায়খানা বন্ধ হয়ে যাবে। এমন কিছু ঔষধ এর নাম নিচে উল্লেখ করে দিয়েছি। নিচে কোন খাবার খেলে পাতলা পায়খানা বন্ধ হয় তা জানতে পারবেন।

মধু – মধু যেকোনো রোগের জন্য সবথেকে কার্যকরী ঔষধ হিসেবে বিবেচিত হয়ে আসছে বহুবছর যাবত। পাতলা পায়খানা বা ডায়রিয়া হলে এক চামচ বা দুই চামচ মধু খান। অনেক দ্রুত পাতলা পায়খানা বন্ধ হয়ে যাবে। তবে, দ্রুত পাতলা পায়খানা বন্ধ করার জন্য পাতলা পায়খানার ট্যাবলেট খেতে পারেন।

খাবার স্যালাইন খাওয়া – খাবার স্যালাইন যদিওবা ঔষধ এর পর্যায়ে পড়ে যায়, তবু আমি এটিকে এই লিস্টে রেখেছি। কারণ, খাবার স্যালাইন খেলে পাতলা পায়খানা এবং ডায়রিয়া উভয় বন্ধ হয়ে যায় অনেক দ্রুত। পাতলা পায়খানার লক্ষণ দেখা দিলে খাবার স্যালাইন খাবেন, তাহলে প্রাথমিক অবস্থাতেই পাতলা পায়খানা বন্ধ হয়ে যাবে।

বেশি পরিমাণে পানি পান করা – পাতলা পায়খানা হলে অনেক পরিমাণে পানি আমাদের শরীর থেকে বের হয়ে যায়। তাই, পাতলা পায়খানা হলে অবশ্যই বেশি পরিমাণে পানি পান করতে হবে। পাতলা পায়খানা থেকে প্রতিকার পেতে পানি খাওয়ার কোনো বিকল্প নেই।

লেবু পানি পান করা – লেবু চিপে পানিতে মিশিয়ে সঙ্গে অল্প একটু লবণ এবং চিনি দিয়ে পান করতে হবে। এটি পাতলা পায়খানা হওয়ার পর খেলে অনেক উপকার পাওয়া যায়। পাতলা পায়খানা বন্ধ করার জন্য লেবু পানি অনেকেই পান করে থাকেন। ডাক্তাররাও পাতলা পায়খানার ঔষধ খাওয়ার পাশাপাশি লেবু পানি খেতে বলেন। এতে করে শরীরে পানির ঘাটতি এবং ভিটামিন সি এর অভাব পূরণ হয়ে যাবে।

সরষে বিজ খাওয়া – সরষে বিজ পাতলা পায়খানা এবং ডায়রিয়ার জন্য অনেক উপকারী ভুমিকা পালন করে থাকে। পাতলা পায়খানা হলে সরষে বিজ যেকোনো ভাবে খাবেন, পাতলা পায়খানা অনেক দ্রুত বন্ধ হয়ে যাবে। তবে, অতিরিক্ত পরিমাণে সরষে বিজ খাওয়া যাবে না।

আমাদের শেষ কথা

পাতলা পায়খানা অনেক বিরক্তিকর একটি অসুখ। কারণ, একবার যদি পেট খারাপ করে পাতলা পায়খানা হয় তবে, বারবার টয়লেট যেতে হয়। বারবার টয়লেট যাওয়া অনেকের কাছেই বিরক্তিকর হয়ে উঠে। আপনার যদি পাতলা পায়খানা হয় তবে এই পোস্টে উল্লিখিত পাতলা পায়খানার ট্যাবলেট এর নামগুলো দেখে যেকোনো ফার্মেসী থেকে ঔষধগুলো কিনে সেবন করলে অতি দ্রুত পাতলা পায়খানা সেরে যাবে।

সাধারণত জিজ্ঞাসিত প্রশ্নাবলী

পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম, পাতলা পায়খানা কেন হয় এবং পাতলা পায়খানা হলে করণীয় এমন অনেক প্রশ্ন অনেকেই গুগলে এসে সার্চ করে থাকেন। তাই, আপনাদের সুবিধার্থে নিচে এমন কিছু প্রশ্নের উত্তর উল্লেখ করে দিয়েছি।

ঘন ঘন পাতলা পায়খানা হলে করণীয় কী?

ঘন ঘন পাতলা পায়খানা হলে পাতলা পায়খানার ওষুধ সেবন করুন। পাতলা পায়খানার অসুধের নাম না জানলে, পাতলা পায়খানার ট্যাবলেট এর নাম জেনে নিতে পোস্টের উপরের দিকে লক্ষ্য করুন।

পাতলা পায়খানা বন্ধ করার উপায় কী?

পাতলা পায়খানা বন্ধ করার উপায় হচ্ছে পাতলা পায়খানার ট্যাবলেট খাওয়া এবং মধু, লেবু পানি, খাবার স্যালাইন খাওয়া।

পাতলা পায়খানার ঔষধ স্কয়ার কোম্পানির কোনগুলো?

স্কয়ার কোম্পানির পাতলা পায়খানার ট্যাবলেট এর নামগুলো হচ্ছে – Zox Tablet, Amodis .

Leave a Comment