লোকাল এসইও কি? কেনো ও কিভাবে ব্যবসার জন্য লোকাল এসইও করতে হবে

সাধারণ এসইও (SEO) করা হয় একটি নির্দিষ্ট দেশ বা পুরো পৃথিবীর নির্দিষ্ট কোনো গোষ্ঠীর মানুষকে কেন্দ্র করে। কিন্তু, লোকাল এসইও করা হয় একটি দেশের নির্দিষ্ট কোনো এলাকাকে কেন্দ্র করে। জেলা/উপজেলা/বিভাগ অর্থাৎ একটি নির্দিষ্ট এলাকাকে কেন্দ্র করে যখন এসইও করা হয়, তখন সেটিকেই লোকাল এসইও বলা হয়।

LOCAL SEO বা Local Search Engine Optimization হচ্ছে এসইও এর একটি অংশ। যেখানে নির্দিষ্ট এলাকাকে কেন্দ্র করে এসইও করা হয় যেন উক্ত এলাকায় র‍্যাঙ্ক করা সম্ভব হয়। লোকাল এসইও বা লোকাল সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন কী, কীভাবে লোকাল এসইও করতে হয় এবং লোকাল এসইও এর গুরুত্ব নিয়ে এই ব্লগে বিস্তারিত জানতে পারবেন।

লোকাল এসইও কি?

যখন নির্দিষ্ট কোনো জেলা/উপজেলা/বিভাগকে কেন্দ্র করে একটি ওয়েবসাইটের জন্য এসইও করা হয়, তখন সেটিকে লোকাল এসইও বলা হয়। লোকাল এসইও হচ্ছে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের একটি পার্ট। একটু উদাহরণ দিলে বিষয়টি আপনার কাছে ক্লিয়ার হয়ে যাবে।

লোকাল এসইও
লোকাল এসইও

মন করুন, আপনার একটি দোকান আছে রংপুরে। উক্ত দোকানে আপনি বিভিন্ন কম্পিউটার সামগ্রী বিক্রয় করেন। এখন আপনি চাচ্ছেন যে আপনার দোকানের অফলাইনের পাশাপাশি অনলাইনেও যেন পরিচিতি এবং বিক্রি বৃদ্ধি পায়।

এখন আপনি যখন আপনার দোকানের ওয়েবসাইট তৈরি করার পর সেটিকে এসইও করবেন, তখন পুরো বিশ্বের যারা কম্পিউটার সামগ্রী ক্রয় করতে আগ্রহী তাদেরকে টার্গেট করে এসইও করবেন? অবশ্যই না। কারণ, অন্য দেশের কেউ যদি আপনার দোকান থেকে পণ্য কিনতে চায়, তাহলে পারবে না।

আপনার উদ্দেশ্য হচ্ছে রংপুর এলাকাকে কেন্দ্র করে এসইও করা। ঠিক একারণেই, আপনাকে লোকাল এসইও করতে হবে। লোকাল এসইও করলে রংপুরের মানুষদের মাঝে যারা কম্পিউটার সামগ্রী ক্রয় করতে অনলাইনে সার্চ দিবে, তারা যেন আপনার ওয়েবসাইট এবং দোকান সম্পর্কে জানতে পারে।

লোকাল এসইও কেন করবেন?

আমরা যখন একটি ওয়েবসাইট তৈরি করি, তখন সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বা এসইও করি যেন সার্চ ইঞ্জিন আমাদের ওয়েবসাইট সম্পর্কে জানতে পারে। একটি ওয়েবসাইট কোন বিষয়ে তৈরি করা সেটি সার্চ ইঞ্জিনকে বোঝাতে পারলে তবেই তো সার্চ ইঞ্জিন আমাদের ওয়েবসাইটকে র‍্যাঙ্ক দিবে।

ঠিক তেমনি, আপনার একটি লোকাল প্রতিষ্ঠান বা দোকান যখন সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন করতে যাবেন, তখন লোকাল এসইও করতে হবে। এতে করে গুগল বুঝতে পারবে যে উক্ত এলাকায় আপনার একটি প্রতিষ্ঠান বা দোকান আছে। তাহলে, সেই এলাকা থেকে যখন কেউ আপনার ব্যবসা সম্পর্কিত কিছু লিখে সার্চ করবে, তাদের সামনে আপনার ওয়েবসাইট এবং দোকানের নাম শো করবে।

একটু উদাহরণ দিলে বিষয়টি আরও পরিষ্কার হবে। মনে করুন, আপনি রংপুর শহরে নতুন এসেছেন এবং আপনি একটি কম্পিউটার কিনতে চাচ্ছেন। এখন গুগলে গিয়ে সার্চ করলেন – “Best Computer Shop in Rangpur” । তাহলে কী হবে, রংপুরে থাকা যেসব কম্পিউটার শপ আছে, গুগল সেগুলোই আপনাকে দেখানো শুরু করবে।

আপনি যে রংপুরের বিভিন্ন কম্পিউটারের দোকান সম্পর্কে জানতে চাচ্ছেন সেটি গুগল বুঝতে পেরেছে। এজন্য, রংপুরে অবস্থিত বিভিন্ন শপের ওয়েবসাইট এবং নাম দিয়েছে। এছাড়াও, এখানে ম্যাপ দেয়া থাকে যেন মানুষ সেটি ব্যবহার করে উক্ত দোকান পর্যন্ত পৌঁছাতে পারে।

ঠিক একারণেই আপনার ব্যবসাকে একটি নির্দিষ্ট এলাকায় র‍্যাঙ্ক করাতে চাইলে, উক্ত এলাকার মানুষের সামনে পরিচিত বৃদ্ধি করতে চাইলে লোকাল এসইও করতে হবে।

কিভাবে ব্যবসার জন্য লোকাল এসইও করতে হবে

লোকাল এসইও কি এবং লোকাল এসইও কেন করতে হবে এগুলো জানলেই তো হবেনা। আপনার ব্যবসা নির্দিষ্ট এলাকায় র‍্যাঙ্ক করাতে চাইলে ব্যবসার জন্য লোকাল এসইও কিভাবে করতে হবে সেটি জানতে হবে। লোকাল এসইও করার জন্য কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। নিচে এগুলো নিয়ে আরও বিস্তারিত তথ্য দেয়া রয়েছে।

বিজনেস ওয়েবসাইট তৈরি করা

একটি লোকাল বিজনেস গুগলে র‍্যাঙ্ক করতে চাইলে এবং লোকাল এসইও করতে চাইলে অবশ্যই একটি বিজনেস ওয়েবসাইট তৈরি করতে হবে। ওয়েবসাইট ছাড়া এসইও করা সম্ভব নয়। এজন্য, আপনার ব্যবসার সাথে সম্পর্কিত এমন একটি ডোমেইন নাম ক্রয় করতে হবে এবং উক্ত ডোমেইন নাম দিয়ে আপনার দোকান সম্পর্কিত একটি ওয়েবসাইট তৈরি করতে হবে।

ওয়েবসাইটে আপনার দোকান বা ব্যবসার বিভিন্ন ছবি এবং তথ্য যুক্ত করতে হবে। যেন, গুগল থেকে আপনার ওয়েবসাইট ভিজিট করলে মানুষ সঠিক তথ্য পায়।

Google My Business এ রেজিস্ট্রেশন করা

আপনার যে একটি লোকাল বিজনেস আছে সেটি গুগলকে বোঝানোর জন্য গুগল মাই বিজনেস এ রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার সময় ব্যবসা এবং আপনার ওয়েবসাইট সম্পর্কিত সকল তথ্য যুক্ত করতে হবে। পাশাপাশি আপনার দোকানের ম্যাপ যুক্ত করতে হবে যেন মানুষ গুগল ম্যাপ ব্যবহার করে আপনার দোকানটি খুঁজে বের করতে পারে।

গুগল মাই বিজনেস ছাড়া লোকাল এসইও অসম্পূর্ণ। গুগল মাই বিজনেসে আপনার ব্যবসা সম্পর্কিত বিভিন্ন ছবি আপলোড দিতে পারবেন। এতে করে মানুষ বুঝতে পারবে যে আপনার দোকানটি কী সম্পর্কিত। ওহ হ্যাঁ, Google My Busines এ রেজিস্ট্রেশন করার সময় অবশ্যই আপনার ব্যবসার নাম ব্যবহার করবেন। এছাড়াও, এখানে আপনার মোবাইল নাম্বার যুক্ত করার অপশন রয়েছে। ফলে, মানুষ আপনাদেরকে কল দিয়ে বিভিন্ন তথ্য জেনে নিতে পারবে।

লোকাল লিস্টিং

এমন কিছু ওয়েবসাইট থাকে যেখানে নির্দিষ্ট কোনো এলাকার ভিতর রয়েছে এমন ওয়েবসাইগুলো লিস্ট করা থাকে। আপনার এলাকার জন্য এমন ওয়েবসাইট খুঁজে বের করতে হবে এমন আপনার ব্যবসা সম্পর্কিত ওয়েবসাইটটি সেখানে লিস্ট করতে হবে। তাহলে, আপনি যে এলাকায় র‍্যাঙ্ক করতে চাচ্ছেন সেখানে র‍্যাঙ্ক করতে সুবিধা হবে। এটি অফ-পেজ অপ্টিমাইজেশনের একটি পার্ট।

এলাকা ভিত্তিক কন্টেন্ট তৈরি

যে এলাকা ভিত্তিক আপনার ব্যবসাটি, সেই এলাকা ভিত্তিক কন্টেন্ট তৈরি করে ওয়েবসাইটে পাবলিশ করতে হবে। এতে করে গুগল বুঝতে পারবে আপনার ওয়েবসাইটটি একটি এলাকা ভিত্তিক করে তৈরি করে। এছাড়াও, গুগল মাই বিজেনেসে আপনার ব্যবসার বিভিন্ন সোশাল মিডিয়া যেমন ফেসবুক, টুইটার ইত্যাদি যুক্ত করতে পারেন।

পজিটিভ রিভিউ এবং রেটিং

আপনি যখন নির্দিষ্ট কোনো এলাকাকে কেন্দ্র করে যেকোনো দোকান বা ব্যবসা সম্পর্কে সার্চ করবেন, তখন উক্ত এলাকার বিভিন্ন ব্যবসার গুগল মাই বিজনেস র‍্যাঙ্ক করতে দেখবেন। এখানে, অনেকেই রেটিং এবং রিভিউ দিয়ে থাকে। আপনার ব্যবসার জন্য লোকাল এসইও করার সময়ও পজিটিভ রিভিউ এবং রেটিং নিতে হবে।

এতে করে, গুগল আপনার ব্যবসাকে র‍্যাঙ্কিং দিবে। আপনার ব্যবসার গ্রাহকদের কাছে রেটিং এবং রিভিউ চাইতে পারেন।

উপরোক্ত পদ্ধতিগুলো ছাড়াও লোকাল এসইও করার জন্য আরও অনেক পদ্ধতি অবলম্বন করতে হয়। আপনার ব্যবসার জন্য লোকাল এসইও করতে চাইলে নিজে না পারলে একজন এসইও এক্সপার্ট হায়ার করুন। যিনি আপনার হয়ে লোকাল এসইও করে দিবে।

আমাদের শেষ কথা

এতক্ষণ যাবত লোকাল এসইও কি, লোকাল এসইও কেন করতে হবে এবং কিভাবে ব্যবসার জন্য লোকাল এসইও করতে হবে তা নিয়ে আলোচনা করেছি। পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়লে লোকাল এসইও সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন।

Leave a Comment