হাতের চামড়া উঠার ক্রিম – হাতের চামড়া উঠার কারণ ও প্রতিকার

হাতের চামড়া উঠার ক্রিম এর নাম জানার জন্য অনেক খোঁজাখুঁজি করছেন? কিন্তু কোনো ক্রিম দিয়েই কাজ হচ্ছে না? হাতের চামড়া উঠার সমস্যা কারণে কোনো কাজ ঠিকভাবে করতে পারছেন না? সমস্যার সমাধান পাবেন আজকের এই পোস্টে। বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে কোন ভিটামিনের অভাবে হাতের চামড়া উঠে, হাতের চামড়া উঠে কেন, হাতের চামড়া ওঠা বন্ধ করার উপায় নিয়ে আলোচনা করবো।

অনেকেরই হাতের তালুর চামড়া উঠে। আবার অনেকের হাতের আঙ্গুলের চামড়া উঠে। এই চামড়া উঠার কারণে অনেকেই কোনো কাজ ঠিকমতো করতে পারে না। হাতের চামড়া উঠার কারণ জানার পর এর প্রতিকার কীভাবে করতে হবে সে বিষয় নিয়েও আজকে আলোচনা করবো।

হাতের চামড়া উঠে কেন?

হাতের চামড়া উঠে কেন

শীতকালে অনেকের হাতের চামড়া উঠা শুরু হয়। পুরো শীতকাল জুড়ে অনেকের হাতের চামড়া উঠে থাকে। শীতকাল পেরিয়ে গেলে হাত আবারও সুন্দর হয়। কিন্তু, অনেকের হাতের চামড়া শীতকাল ছাড়াও উঠে থাকে। প্রায় সারা বছর জুড়ে হাতের চামড়া উঠে থাকে। শীতকালে হাতের চামড়া উঠা একটি স্বাভাবিক বিষয় হলেও সারাবছর যদি কারও হাতের চামড়া উঠে, তবে সেটি কোনো সাধারণ বিষয় না।

অনেকের মাঝেই এমন সমস্যা দেখা যায়। হাতের চামড়া এমন সারাবছর জুড়ে উঠার কিছু কারণ রয়েছে। নিচে হাতের চামড়া উঠার কারণ গুলো উল্লেখ করে দিয়েছি।

  • জিনগত সমস্যা
  • শরীরের যত্ন না নেয়া
  • শরীরে পুষ্টির অভাব
  • এলার্জীর সমস্যা থাকলে
  • শরীরে ভিটামিন এর ঘাটতি হলে
  • চামড়ায় ইনফেকশন হলে

উপরোক্ত কারণগুলো হতে পারে আপনার হাতের চামড়া উঠার কারণ। অর্থাৎ, উপরে যেসব কারণ উল্লেখ করে দিয়েছি, এসব কারণে আপনার হাতের চামড়া উঠতে পারে। যদি শুধু শীতকালে আপনার হাতের চামড়া উঠে, তবে সেটি স্বাভাবিক। কিন্তু, সারাবছর হাতের চামড়া উঠলে সেটি উপরোক্ত কারণগুলোর কারণে হতে পারে।

হাতের চামড়া ওঠা বন্ধ করার উপায়

বিভিন্ন কারণে হাতের চামড়া উঠা শুরু হতে পারে। ঋতু বদল এর কারণে হাতের চামড়া উঠতে পারে। আবহাওয়া পরিবর্তন হওয়ার কারনেও আমাদের হাতের চামড়া উঠা শুরু হতে পারে। কিন্তু, সারাবছর হাতের চামড়া উঠলে এটি বন্ধ করতে হবে। আমরা অনেকেই হাতের চামড়া ওঠা বন্ধ করার উপায় খুঁজে থাকি। কিন্তু, অনেক খোঁজাখুঁজি করেও এই সমস্যার সমাধান খুঁজে পাই না।

আপনি যদি একই সমস্যার ভুক্তভোগী হয়ে থাকেন, তবে কিছু পদ্ধতি অনুসরণ করে অনেক সহজেই এই সমস্যা থেকে পরিত্রান পেতে পারেন। হাতের চামড়া উঠার ক্রিম বা ঔষধ ব্যবহার করার মাধ্যমে এই সমস্যা থেকে পরিত্রান পাওয়া সম্ভব। কিন্তু, আপনার যদি অনেক দিন যাবত এই সমস্যা থাকে, তবে একজন অভিজ্ঞ ডাক্তার এর শরণাপন্ন হয়ে চিকিৎসা নেয়া উত্তম কাজ হবে।

বাংলায় আইটি
তো চলুন, ঘরোয়া পদ্ধতিতে হাতের চামড়া উঠার সমস্যা দূর করার উপায় নিয়ে আলোচনা করা যাক।

ঘরোয়া পদ্ধতিতে হাতের চামড়া উঠা বন্ধ করুন

কোনো প্রকার ঔষধ সেবন না করে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করে অনেক সহজেই আমরা হাত থেকে চামড়া উঠার সমস্যা দূর করতে পারি। হাতের চামড়া উঠা শুরু করলে হাত পাতলা হয়ে যায়। এই সমস্যা থেকে উত্তরণ হওয়ার জন্য আমরা কিছু ঘরোয়া পদ্ধতি অনুসরণ করতে পারি।

  • তিলের তেল, গ্লিসারিন ও গোলাপজল ব্যবহার করে
  • সয়াবিনের গুঁড়ো ব্যবহার করে
  • হাতপা পা ভেজা রাখা যাবে না
  • লবণ ও শ্যাম্পু ব্যাবহার করে

উপরে উল্লিখিত উপাদান গুলো ব্যবহার করে আমরা ঘরোয়া পদ্ধতিতে হাতের চামড়া উঠা রোধ করতে পারি। এছাড়াও, আপনি চাইলে হাতের চামড়া উঠার ক্রিম ব্যবহার করতে পারেন। তো চলুন, এখন হাতের চামড়া উঠার ক্রিম এবং হাতের চামড়া উঠার সমস্যা দূর করার পদ্ধতি নিয়ে আলোচনা করা যাক।

হাতের চামড়া উঠার ক্রিমহাতের চামড়া উঠার ক্রিম

হাতের চামড়া উঠার ক্রিম গুলো হচ্ছে TopicloS cream এবং Clopirox cream 1% । এই দুটি ক্রিম ব্যবহার করে আমরা হাতের চামড়া উঠা সমস্যার সমাধান করতে পারি। আপনার যদি হাতের চামড়া উঠা সমস্যা থাকে, তবে উপরে উল্লেখ করে ক্রিমদুটি ব্যবহার করতে পারেন।

বাজারে অনেক হাতের চামড়া উঠার ক্রিম পাবেন। হাতের চামড়া উঠে কেন তা তো ইতিমধ্যেই শেয়ার করেছি আপনাদের সাথে। হাতের চামড়া উঠার কারণ এবং প্রতিকার জেনে আমাদের ক্রিম ব্যবহার করা উচিত। এতে করে, কোনো পার্শ্বপ্রতিক্রিয়া থাকবে না।

TopicloS cream এবং Clopirox cream 1% এই দুইটি হাতের চামড়া উঠার ক্রিম ব্যবহার করতে হবে প্রতিদিন একবার করে। এতে করে ক্রিমটি আপনার হাতে অনেক সুন্দর ভাবে কাজ করবে। এই ক্রিম দুটির দাম বাংলাদেশে ৭০ টাকা থেকে শুরু করে ১১০ টাকা অব্দি হতে পারে।

আপনি যদি এই দুইটি চামড়া উঠার ক্রিম ব্যবহার করা শুরু করেন, তবে অনেক দ্রুত সময়ে এই সমস্যা থেকে মুক্তি পাবেন। কিন্তু, আপনার যদি এই সমস্যা অনেক গুরুতর হয়ে যায়, তবে অভিজ্ঞ কোনো ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত।

আমাদের শেষ কথা

বাংলায় আইটির আজকের এই পোস্টে আপনাদের সাথে হাতের চামড়া উঠার ক্রিম এবং হাতের চামড়া উঠার কারণ ও প্রতিকার নিয়ে আলোচনা করেছি। আশা করছি, এই পোস্টে উল্লেখ করে দেয়া ঘরোয়া পদ্ধতি অনুসরণ করে আপনার হাতের চামড়া উঠা সমস্যা অনেকাংশে কমে যাবে। এছাড়াও, আপনি চাইলে ক্রিমগুলো ব্যবহার করে অনেক দ্রুত এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

Leave a Comment